ইলোন মাস্কের স্বপ্ন ‘মানব মস্তিষ্কের সঙ্গে কম্পিউটার সংযোগ’

 


মানব মস্তিষ্কের সঙ্গে কম্পিউটারের সংযোগের উদেশ্যে ইলোন মাস্কের নতুন উদ্যোগ ‘নিউরালিঙ্ক’ শুনতে বৈজ্ঞানিক কল্পকাহিনীর মতো শুনতে মনে হলেও এনিয়ে বাস্তবতার কথা জানালেন মাস্ক।


‘ওয়েট বাট হোয়াই’ ওয়েবসাইটের সঙ্গে সাক্ষাৎকারে মাস্ক বলেন, চার বছরের মধ্যে এমন একটি ডিভাইস বাজারে আনতে যাচ্ছে যা স্ট্রোক বা ক্যান্সার লেজিওন এর মতো রোগের কারণে মস্তিষ্কে গুরুতর আঘাতপ্রাপ্ত ব্যক্তিকে সহায়তা করবে। এর আগে এক সম্মলনে মাস্ক বলেছিলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং কম্পিউটারকে এতোটাই বাস্তবধর্মী বানানো হবে যে মানুষকে এর সঙ্গে তাল মেলাতে মস্তিষ্কে ‘নিউরাল লেস’ পরতে হবে। নিউরালিংক ‘নিউরাল লেস’ নামের প্রযুক্তি বানাতে কাজ করছে। এই প্রযুক্তির মাধ্যমে মানুষের মস্তিষ্কে ক্ষুদ্র ইলেকট্রোড স্থাপন করা হবে। মানুষের স্মৃতি উন্নত করতে বা মানব মস্তিষ্কের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা যুক্ত করতে এই প্রযুক্তি ব্যবহার করা হতে পারে বলে জানানো হয়।

প্রসঙ্গত চলতি বছরের মার্চে ওয়াল স্ট্রিট জার্নাল নিউরালিঙ্ক প্রতিষ্ঠানটির খবর প্রকাশ করে। পরে মাস্ক নিজে টুইটের মাধ্যমে এ খবর নিশ্চিত করেন।

মানব মস্তিষ্কের সঙ্গে কম্পিউটারের সংযোগের উদেশ্যে ইলোন মাস্কের নতুন উদ্যোগ ‘নিউরালিঙ্ক’ শুনতে বৈজ্ঞানিক কল্পকাহিনীর মতো শুনতে মনে হলেও এনিয়ে বাস্তবতার কথা জানালেন মাস্ক। মানব মস্তিষ্কের সঙ্গে কম্পিউটারের সংযোগের উদেশ্যে ইলোন মাস্কের নতুন উদ্যোগ ‘নিউরালিঙ্ক’ শুনতে বৈজ্ঞানিক কল্পকাহিনীর মতো শুনতে মনে হলেও এনিয়ে বাস্তবতার কথা জানালেন মাস্ক।