‘পরবাসিনী’ মুক্তি প্রসঙ্গে সংবাদ সম্মেলন

 



২০১২ সালে শুটিং শুরু। মাঝে টানা পাঁচ বছর। অবশেষে ৫ মে মুক্তি পাচ্ছে ‘পরবাসিনী’। দেশের প্রথম বৈজ্ঞানিক কল্পকাহিনিভিত্তিক এই ছবিটি বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, কানাডা, আরবআমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে মুক্তি পাচ্ছে একসঙ্গে অথবা একই মাসে।


আর এই সুখ সংবাদ জানাতেই ‘পরবাসিনী’র পরিচালক স্বপন আহমেদ আনুষ্ঠানিকভাবে প্রথম কোনও সংবাদ সম্মেলন করলেন। শুক্রবার (২৮ এপ্রিল) বেলা ১১টার দিকে গুলশানের এক অভিজাত হোটেলে এটি অনুষ্ঠিত হয়।

এতে উপস্থিত ছিলেন ফ্রান্সের বাংলাদেশস্থ অ্যাম্বাসেডর সোফি ওবাট, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, প্রযোজনা সংস্থা রেগে এন্টারটেইনমেন্টের ব্যবস্থাপনা পরিচালক একেএম জামাল উদ্দিন, বাংলাদেশের পরিবেশনা দায়িত্বে থাকা টিওটি ফিল্মসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রযোজক খোরশেদ আলম, আন্তর্জাতিক পরিবেশনার দায়িত্বে থাকা স্বপ্ন স্কেয়ারক্রোর সিইও সৈকত সালাহউদ্দিন, ছবিটির পরিচালক স্বপন আহমেদ, অভিনয়শিল্পী মামনুন হাসান ইমন, অপ্সরা আলী, সোহেল খান, দাউদ হোসাইন রনি প্রমুখ।

সংবাদ সম্মেলনে সোফি ওবাট বলেন, ‘আমাকে এই আয়োজনে অতিথি হিসেবে ডেকেছেন এজন্য ধন্যাবাদ। ছবিটি প্যারিসে শুটিংয়ের সময়ও চেষ্টা করেছি সহযোগিতা করার। ভবিষ্যতেও পাশে থাকবো।’

 




ফরিদুর রেজা সাগর বলেন, ‘স্বপন আহমেদ অনেক সময় নিয়ে কাজ করেন। যত্ন সহকারে ছবি নির্মাণে সময় একটু লাগে। এই ছবিতে দর্শক নতুন কিছু পাবে। নির্মাতার জন্য শুভকামনা রইল।’

প্রযোজক খোরশেদ আলম বলেন, ‘বর্তমানে চলচ্চিত্রের ক্রান্তিকাল চলছে। বিশেষ করে সাউথ ইন্ডিয়ার অনুকরণ প্রীতি লক্ষ্য করা যাচ্ছে। দর্শক বিরক্ত এসব ছবি দেখে। এসময়ে এসে স্বপন আহমেদ ভিন্নধর্মী এ ছবি নির্মাণ করেছেন। তাকে সাধুবাদ জানাই।’ 

এদিকে পরিচালক স্বপন আহমেদ ‘পরবাসিনী’ সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। বলেছেন, ‘আমাদের পাঁচ বছরের যুদ্ধের ফসল এই সিনেমা। তাই সবাইকে প্রেক্ষাগৃহে এসে এটি উপভোগ করার অনুরোধ করছি।’ 
‘পরবাসিনী’তে ইমন ছাড়াও অভিনয় করেছেন রিথ মজুমদার, সব্যসাচী চক্রবর্তী, জুন মালিয়া, উর্বশী রতেলা, সোহেল খান, অপ্সরা আলী, চাষী আলম  প্রমূখ।


২০১২ সালে প্রথমে নিরব ও মেহজাবীনকে নিয়ে সিনেমাটির শুটিং শুরু হয়। পরবর্তীতে অভিনয়শিল্পীদের পরিবর্তন হয়। ইমন, উর্বশী রতেলা, সব্যসাচী, অপ্সরাসহ আরও  বেশ ক’জন নতুন করে প্রবেশ করেন এতে। বাদ পড়েন নিরব ও মেহজাবীন।

সিনেমাটির শুটিং হয়েছে বাংলাদেশ, ফ্রান্স, সুইজারল্যান্ড, বেলজিয়াম, জার্মানি ও ইতালিতে।

২০১২ সালে শুটিং শুরু। মাঝে টানা পাঁচ বছর। অবশেষে ৫ মে মুক্তি পাচ্ছে ‘পরবাসিনী’। দেশের প্রথম বৈজ্ঞানিক কল্পকাহিনিভিত্তিক এই ছবিটি বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, কানাডা, আরবআমিরাতসহ বিশ্বের বিভিন্ন দেশে মুক্তি পাচ্ছে একসঙ্গে অথবা একই মাসে।