গ্রীষ্মে সুগন্ধি ব্যবহারের নিয়ম


সতেজ অনুভব করতে প্রয়োজন উপযুক্ত সুগন্ধির ব্যবহার। তবে সব গন্ধ সব মৌসুমে ভালোলাগে না

জীবনযাপন-বিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে জানানো হয়, গরমকালে হালকা সুগন্ধি ব্যবহার করা শ্রেয়। এছাড়াও খেয়াল রাখতে হবে বিভিন্ন বিষয়।

হালকা সুগন্ধি বেছে নেওয়া: গরমকালে হালকা ও স্নিগ্ধ ধরনের সুগন্ধি বেছে নেওয়া ভালো। এক্ষেত্রে ফলের গন্ধযুক্ত সুগন্ধি বেছে নেওয়া যেতে পারে। গরমে কড়া বা তীব্রঘ্রাণযুক্ত সুগন্ধি ব্যবহার না করাই ভালো।

কয়েক ধরনের সুগন্ধি: সবসময় যে এক ধরনেরই সুগন্ধি ব্যবহার করতে হবে তা নয়। নিজের পছন্দ মতো দুতিন ধরনের সুগন্ধি একসঙ্গে ব্যবহার করতে পারেন। যেমন- জেসমিন, রোজমেরি, টিউব রোজ এবং লেবু। 

খাদ্য ভিত্তিক সুগন্ধি: এমন অনেক খাবার আছে যার সুগন্ধ আপনি পছন্দ করে। গরমকালে সে সকল সুগন্ধি বেছে নিতে পারেন। যদি লেবু ধরনের গন্ধ পছন্দ করেন তাহলে কমলা বা বেরিজাতীয় ফলের সুগন্ধি বেছে নিতে পারেন। আর যদি ঝাঁঝালো ধরনের ঘ্রাণ ভালো লেগে থাকে তাহলে দারুচিনি বা মরিচের ঘ্রাণ বিশেষ সুগন্ধি নির্বাচন করতে পারেন। সতেজ করা সুগন্ধির জন্য গ্রিন টি, ইলাং-ইলাং ও মিন্ট সবচেয়ে বেশি জনপ্রিয়। 

পুরুষের জন্য সুগন্ধি: সত্যি বলতে সুগন্ধি ব্যবহারে কোনো বাঁধা ধরা নিয়ম নেই। নারীরাও খুব ভালো ভাবেই পুরুষের সুগন্ধি ব্যবহার করতে পারেন। পুরুষের জন্য সুগন্ধি বলতে মূলত কড়া ও তীক্ষ্ণ ঘ্রাণযুক্ত সুগন্ধিকে বোঝায়।


সুগন্ধির ব্যবহার

অতিরিক্ত সুগন্ধি ব্যবহার করা ঠিক নয়। সারা শরীরে সুগন্ধি ব্যবহার না করে কেবল হাতের কব্জি ও গলার হাড়ের অংশে ব্যবহার করুণ ।

কোথায় কেমন সুগন্ধি ব্যবহার করতে হবে
তাপমাত্রা বেশি থাকলে সেখানে হালকা ও দীর্ঘক্ষণ স্থায়ী হয় এমন সুগন্ধি ব্যবহার করতে হবে।
অফিসে: ফুলের ঘ্রাণ সমৃদ্ধ সুগন্ধি ব্যবহার করতে পারেন। এটি সতেজ ও কর্মচঞ্চল অনুভূতি যোগায়। কেউ চাইলে ভ্যানিলার সুগন্ধিও বেছে নিতে পারেন।

সৈকতে: সমুদ্র সৈকতে নারকেল বা মিন্ট ধরনের সুগন্ধি ব্যবহার করতে পারেন।

বেড়াতে বা কফি শপে: এক্ষেত্রে লেবুজাতীয় বা মিষ্টি সুগন্ধি যেমন- কাঠবাদাম, গোলাপ বা বারগামোট (লেবুজাতীয়) ব্যবহার করা শ্রেয়।

খোলা জায়গা বা পার্কের বেড়াতে গেলে: পাইন, সিডার-কাঠ, ওক, ভারতীয় সুগন্ধি-গাছ বা কমলার ফুলের সুগন্ধি ব্যবহার করতে পারেন। 

স্পা করার পরে সুগন্ধ: মিশ্র বা ফুলের সুবাস বিশেষ তরল সুগন্ধি যেমন- গ্রিন টি, আইরিশ এবং জেসমিন ইত্যাদি বেছে নিতে পারেন।

বিশেষ রাতে: বিশেষ রাতে উষ্ণ পরিবেশ সৃষ্টি করতে জার্মেনিয়াম, ম্যান্ডারিয়াম, কিছু ঝাঁঝালো বা অ্যাম্বারধর্মী সুগন্ধি ব্যবহার করতে পারেন।


সুগন্ধির ভুল প্রয়োগ

অধিংকাংশ মানুষই হাতের কব্জিতে সুগন্ধি লাগায় এবং সঙ্গে সঙ্গেই দুহাতের কব্জি দিয়ে তা ঘষে ফেলে। এটি একটি ভুল কাজ। এর ফলে সুগন্ধ স্থায়ী না হয়ে বরং দ্রুত মিলিয়ে যায়। তাই সুগন্ধি ব্যবহার করে তাকে স্থায়ী হওয়ার সময় দিন।