উইন্ডোজ ফোন কি শেষ?


উইন্ডোজ সফটওয়্যারের নতুন সংস্করণ ‘উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেট’ ছাড়তে শুরু করেছে মাইক্রোসফট। এর সঙ্গে কিছু খারাপ খবরও আছে। উইন্ডোজ ১০ মোবাইল ওএসটি সবার জন্য হালনাগাদের সুযোগ রাখেনি বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। এ ছাড়া আপগ্রেড অ্যাডভাইজর অ্যাপটি বন্ধ করে দিচ্ছে প্রতিষ্ঠানটি।
এর অর্থ হচ্ছে, কয়েকটি মডেলের উইন্ডোজ ১০ সফটওয়্যারচালিত স্মার্টফোন ছাড়া অধিকাংশ উইন্ডোজ ১০ মোবাইল চালিত স্মার্টফোনগুলোর সমাপ্তি ঘোষণা করছে মাইক্রোসফট।

এখন মাত্র ১৩টি স্মার্টফোনে উইন্ডোজ ১০ মোবাইল ওএস হালনাগাদ থাকছে। এর মধ্যে মাত্র ছয়টি লুমিয়া ব্র্যান্ডের। যে মডেলগুলো মাইক্রোসফটের সমর্থন পাচ্ছে, সেগুলো হচ্ছে অ্যালকাটেল আইডল ফোরএস, ওয়ানটাচ ফাইয়ার্স এক্সএল, এইচপি এলিট এক্স থ্রি, মাইক্রোসফট লুমিয়া ৫৫০, ৬৪০, ৬৪০ এক্সএল, ৬৫০, ৯৫০, ৯৫০ এক্সএল, মাউসকম্পিউটার ম্যাডোসমা কিউ ৬০১, সফটব্যাংক ৫০৩ এলভি, ট্রিনিটি নুয়ানস নিও ও ভায়ো ফোন বিজ।

এ তালিকার বাইরে থাকা উইন্ডোজ স্মার্টফোনগুলো মাইক্রোসফটের অফিশিয়াল হালনাগাদ আর পাবে না। অন্য উপায়ে হালানাগাদ উইন্ডোজ ইনস্টল করা গেলেও তাতে ঝুঁকি থাকবে।

মাইক্রোসফট কর্তৃপক্ষ বলছে, তাদের উইন্ডোজ ইনসাইডার কর্মসূচির মাধ্যমে আসা প্রতিক্রিয়া পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনেক পুরোনো মডেলের স্মার্টফোনে গ্রাহকের কাছে সেরা অভিজ্ঞতা দেওয়া যায় না। তাই উইন্ডোজ ১০ ক্রিয়েটরস আপডেটের ক্ষেত্রে ফোনের মডেল বাছাই করতে হয়েছে।

উইন্ডোজ আপগ্রেড সীমিত করার পাশাপাশি আপগ্রেড অ্যাডভাইজর অ্যাপটি বন্ধ করেছে মাইক্রোসফট। এ অ্যাপ দিয়ে উইন্ডোজ ফোন ৮.১ থেকে অফিশিয়ালি উইন্ডোজ ১০ মোবাইলে হালনাগাদ করার সুবিধা ছিল। কিছু উইন্ডোজ ১০ মোবাইল ব্যবহারকারী অভিযোগ করছেন, উইন্ডোজ ইনসাইডার অ্যাপ উইন্ডোজ ৮.১ ডিভাইস ব্যবহারকারীদের আর উইন্ডোজ ১০ মোবাইল বিল্ডস নেওয়ার সুযোগ দিচ্ছে না। অর্থাৎ, যাঁরা উইন্ডোজ ফোন ৮.১ কিনে উইন্ডোজ ১০ হালনাগাদ করে আবার ৮.১-এ ফিরে এসেছেন, তাঁরা আর উইন্ডোজ ১০ মোবাইল ইনস্টল করতে পারছেন না। উইন্ডোজ সমর্থন সীমিত করার এই বিষয়কে উইন্ডোজ ফোনের সমাপ্তি হিসেবে দেখছেন বিশ্লেষকেরা। তথ্যসূত্র: এনডিটিভি, এনগ্যাজেটস।