আপনি অনলাইন ডেটিংয়ে আসক্ত?


অনলাইন ডেটিংয়ের কথা মনে এলে গত শতকের সত্তরের দশকের সেই গানের কথা অনেকের মনে আসে। গানটি হলো ‘ভিডিও কিল্ড দ্য রেডিও স্টার’। তেমনি বলা যায় ‘অনলাইন কিল্ড দ্য রিয়েল লাভ’।
আজকাল অনেকেই অনলাইন ডেটিংয়ে আসক্ত। যার আড়ালে অনেক ক্ষেত্রে সত্যিকার ভালোবাসা হারিয়ে যাচ্ছে। মুখের কথার জায়গায় স্থান করে নিচ্ছে মাল্টিমিডিয়া। কল্পনার জগতের সাথে মিলে যাচ্ছে অনলাইন ভালোবাসা, আর সেখানে ফিকে হয়ে যাচ্ছে সত্যিকার ভালোবাসা। কী হতে পারে ফিকে হয়ে যাওয়ার সেই কারণগুলো—
  • অনলাইন ভালোবাসা বা ভার্চুয়াল জগৎটা আসলে বাস্তবতার সম্পূর্ণ বিপরীত। অনলাইনের মানুষটিকেই আমাদের সবসময় পারফেক্ট মনে হয়। কারণ, অপর পাশের মানুষটি সবসময় আমাদের কল্পনার জগৎকে আরও রঙ্গিন করতে থাকে।
  • বাস্তবে চলার মানুষটির সাথে, বাস্তবতার নানা বিষয় নিয়ে বোঝাপড়া করতে হয়। কিন্তু অনলাইনের মানুষটি থাকে সকল বোঝাপড়ার বাইরে। তাই তার প্রতি ভালোলাগাটাও থাকে বেশি।
  • একজন মানুষের কল্পনার জগৎকে রাঙ্গাতে যা যা প্রয়োজন সকল সাপোর্ট দেন অনলাইনের সেই মানুষটি। তাই সময় কাটানোর জন্য সেই মানুষটিই হয়ে ওঠেন অবলম্বন।
  • মনের কথা খুলে বলার জন্য মানুষ অনেক সময় অনলাইন বন্ধুকে বেছে নেয়। একটু একটু নির্ভরতা ধীরে ধীরে সম্পর্কের ‍দিকে নিয়ে যায়। তখন বাস্তবের মানুষটির চেয়ে সে-ই হয়ে ওঠে আপনার চেয়ে আপন।
  • সঙ্গীর কাছ থেকে সময় না পাওয়া, অবহেলা, অবজ্ঞা সবকিছুই মানুষকে অনলাইন ভালোবাসায় আসক্ত করে তোলে। আর সেখানে ফিকে হতে থাকে সত্যিকার ভালোবাসা।
  • সঙ্গীর সাথে সামান্য দুরত্ব বা ভুল বোঝাবুঝি এবং নিজেদের মাঝে স্বচ্ছতার অভাব থেকে অনলাইন ডেটিংয়ে মানুূষ আসক্ত হয়ে পড়ে।
সর্বোপরি বাস্তবে নানা দ্বিধা-দ্বন্দ্ব আর ঝামেলা থেকে মুক্ত হয়ে, নিজের মত করে নিজেকে রাঙ্গাতে, মানুষ ঝুঁকছে অনলাইন ভালোবাসার প্রতি। আর তা অনেকক্ষেত্রেই ফিকে করে দিচ্ছে সত্যিকার ভালোবাসাকে