টমেটো দিয়ে মাছের তরকারি

টক-ঝাল স্বাদের মাছের তরকারি স্বাদে ভিন্নতা নিয়ে আসতে পারে। টমেটো দিয়ে মাছের তরকারি পরিবেশন করতে পারেন গরম ভাত অথবা খিচুড়ির সঙ্গে।


 


উপকরণ

টমেটো- ২৫০ গ্রাম
বড় মাছ- ৫০০ গ্রাম
পেঁয়াজ- বড় ১টি
হলুদ- ২ চা চামচ
আদা বাটা- ২ চা চামচ
ধনে গুঁড়া- ১ চা চামচ
লবণ- স্বাদ মতো
ধনেপাতা কুচি- ১ টেবিল চামচ
দই- ২ টেবিল চামচ
মরিচ গুঁড়া- ১ চা চামচ
জিরা গুঁড়া- আধা চা চামচ
চিনি- আধা চা চামচ
তেল- ৩ টেবিল চামচ

প্রস্তুত প্রণালি

মাছ টুকরো করে বড় কাটা বের করে নিন। দেড় চা চামচ হলুদ গুঁড়া ও ১ চা চামচ লবণ দিয়ে মাছ মাখিয়ে রাখুন ১০ মিনিট।

প্যানে পানি গরম করুন। টমেটো ক্রস করে কেটে ফুটন্ত পানিতে সেদ্ধ করুন ৩০ সেকেন্ড। টমেটোর খোসা ছাড়িয়ে কুচি করে নিন। পেঁয়াজও কুচি করুন।

বড় একটি প্যানে তেল গরম করুন। মাছের টুকরা গরম তেলে সোনালি করে ভেজে তুলুন। একই প্যানে পেঁয়াজ কুচি দিয়ে ৫ মিনিট নাড়ুন। পেঁয়াজ নরম হয়ে গেলে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, ধনে গুঁড়া, আদা বাটা, চিনি ও টমেটো কুচি দিয়ে নাড়াচাড়া করুন ৫ মিনিট। টমেটো সেদ্ধ হয়ে গেলে প্যান নামিয়ে নিন। সামান্য ঠাণ্ডা হলে মসলার মিশ্রণ ব্লেন্ড করে আবার প্যানে দিন। ১ কাপ পানি দিয়ে অপেক্ষা করুন। ফুটে উঠলে প্যান ঢেকে চুলার জ্বাল কমিয়ে দিন। দই ফেটিয়ে প্যানে দিয়ে দিন। মাছের টুকরা ছেড়ে পাত্র ঢেকে দিন আবার। মাছ সেদ্ধ হলে ধনেপাতা কুচি ছিটিয়ে নামিয়ে নিন চুলা থেকে। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার মাছ- টমেটো। 

টক-ঝাল স্বাদের মাছের তরকারি স্বাদে ভিন্নতা নিয়ে আসতে পারে। টমেটো দিয়ে মাছের তরকারি পরিবেশন করতে পারেন গরম ভাত অথবা খিচুড়ির সঙ্গে।