ঈদের জন্য প্রস্তুতি আট ছবির


দুমাস পরই ঈদুল ফিতর, এ উৎসবকে কেন্দ্র করে ছবি মুক্তির হিসেব-নিকেশ শুরু হয়ে গেছে ইতোমধ্যে। আর বরাবরের মতো আলোচনায় আছে বড় তারকা ও বড় বাজেটের ছবি। পরিবর্তন ডটকমের পাওয়া তথ্য মতে, এখন পর্যন্ত আটটি ছবি ঈদে আসার প্রস্তুতি নিচ্ছে– নবাব, বস টু, রাজনীতি, রংবাজ, অহংকার, পাষাণ, মনে রেখো ও শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের নাম ঠিক না হওয়া ছবি।

ঈদের ছবি হিসেবে সবার আগে নাম ঘোষণা দিয়েছে ‘নবাব’। জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার এসকে মুভিজের যৌথ প্রযোজনায় শাকিব খানের বিপরীতে আছেন শুভশ্রী গাঙ্গুলি। পরিচালনা করেছেন জয়দীপ মুখার্জি। মাস দেড়েক আগে শুটিং-ডাবিং শেষ হলেও ছবিটি এখনো সেন্সরে জমা পড়েনি।

২০১৩ সালে কলকাতায় মুক্তি পাওয়া ‘বস’-এর সিক্যুয়াল ‘বস টু’ ঢাকাতেও মুক্তি পাচ্ছে। বাবা যাদব পরিচালিত ছবিটিতে আছেন জিৎ, নুসরাত ফারিয়া ও শুভশ্রী গাঙ্গুলি। প্রযোজনা করছে জাজ ও গ্রাসরুট এন্টারটেইনমেন্ট। কিছুদিন আগে শুটিং শেষ হয়ে ছবিটি রয়েছে সম্পাদনার টেবিলে। প্রকাশ হয়েছে টিজার।

‘রাজনীতি’র পরিচালক বুলবুল বিশ্বাস চেয়েছিলেন সর্বশেষ ঈদুল ফিতরে মুক্তি দিতে। ২০১৬ সালে না পারলেও এ বছর ঈদে মুক্তির ঘোষণা দিয়েছেন। রোববার ছবিটি সেন্সর ছাড়পত্র লাভ করে। পুরান ঢাকার রাজনীতি নিয়ে নির্মিত ‘রাজনীতি’তে আছেন শাকিব খান, অপু বিশ্বাস ও আনিসুর রহমান মিলন। প্রযোজনা করেছেন আশফাক আহমেদ।

ভারতের শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের ঢাকা অফিস প্রযোজনা করছে ‘রংবাজ’। ছবির শুটিং এখনো চলছে। পরিচালক সমিতির সদস্যপদ বাতিল হলেও শামীম আহমেদ রনির ছবিটি মুক্তি দেবেন বলে ঘোষণা দিয়েছেন। অভিনয় করছেন শাকিব খান ও শবনম বুবলি। প্রযোজনায় আরো আছে রূপরঙ চলচ্চিত্র।

শাহাদাৎ হোসেন লিটন পরিচালিত ‘অহংকার’ আসার কথা ছিল বৈশাখে। কিন্তু শাকিব-বুবলির ছবিটি ঈদে আসার প্রস্তুতি নিচ্ছে। খুব শিগগিরিই এটি সেন্সরে যাচ্ছে।

‘পাষাণ' পরিচালক সৈকত নাসির বলেছিলেন বৈশাখে আনবেন। কলকাতার ওম ও ঢাকার বিদ্যা সিনহা মিম অভিনীত ছবিটি জাজ মাল্টিমিডিয়া ঈদের স্টক ছবি হিসেবে রেখেছে। কারণ হিসেবে জানা গেছে, শাকিব চাইছেন ঈদে ‘রংবাজ’ ভালো ব্যবসা করুক। সেক্ষেত্রে ‘নবাব’ আসলে সমস্যা হয়ে যাবে, তাই শেষ পর্যন্ত যাতে বিপদে না পড়তে এ জন্য বিকল্প ব্যবস্থা করে রাখা।

প্রথমে কথা ছিল ‘ময়না’ দিয়ে ঈদে আসবেন মাহি। ওই ছবির শুটিংই শুরু হয়নি। এর পরপর ‘মনে রেখো'র ঘোষণা আসে। ওয়াজেদ আলী সুমন পরিচালিত ছবিটিতে মাহির বিপরীতে আছেন কলকাতার বনি সেন গুপ্ত। প্রযোজনা করছে হার্টবিট প্রোডাকশন। সম্প্রতি সিনেমাটির ক্যামেরা ক্লোজ হয়েছে।


শাকিব কলকাতার প্রোডাকশন হিসেবে শ্রী ভেঙ্কটেশের নাম ঠিক না হওয়া একটি ছবির শুটিং করে এসেছেন কিছুদিন আগে। রাজীব পরিচালিত ছবিটিতে শাকিবের বিপরীতে আছেন সায়ন্তিকা ও নুসরাত জাহান। ঈদে কলকাতায় মুক্তির পাশাপাশি বাংলাদেশে মুক্তি পেতে পারে।

এদিকে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি নওশাদ আহমেদ বলেন, ‘ঈদে বড় জোর চার-পাঁচটি ছবি মুক্তি দেওয়া উচিত। না হলে সব ছবি ব্যবসা করতে পারবে না।’

অবশ্য অতীত অভিজ্ঞতা থেকে বলা যায় ঈদের ছবি নিয়ে রমযানের শেষ সপ্তাহ পর্যন্ত রাজনীতি চলে। এমন হতে পারে আলোচনায় থাকা ছবিগুলোকে হটিয়ে চূড়ান্ত তালিকা ঢুকতে পারে নতুন ছবি।