ভারতে টুরিস্ট ভিসায় গেলে মিলবে না চিকিৎসা!

ভারতে টুরিস্ট ভিসায় গেলে মিলবে না চিকিৎসা! 


গতকাল মঙ্গলবার থেকে সামাজিক মাধ্যমগুলোতে তথ্যটা ঘুরে বেড়াচ্ছে। যারা এটার সম্মুখীন হয়েছেন, তারা নিজেদের মত প্রকাশ করেছেন। ভারতে চিকিৎসা নিতে গেলে অবশ্যই মেডিকেল ভিসা নিতে হবে। টুরিস্ট ভিসায় গেলে মিলবে না চিকিৎসা সেবা।


ভুক্তভোগী রায়হান হোসাইন লিমন এর সাথে আমরা কথা বলি এই বিষয়ে। বাংলাদেশিদের জনপ্রিয়তম ফেসবুক ট্রাভেল গ্রুপ ট্রাভেলার্স অব বাংলাদেশ এ তিনি এই বিষয়ে একটি পোস্ট দিলে সেটা নিয়ে তর্ক বিতর্ক সৃষ্টি হয়।

সেখানে তিনি লিখেছিলেন,

" ইদানীং যারা টুরিস্ট ভিসাতে যেয়ে ভারতে ডাক্তার দেখাতেন তাদের দৃষ্টি আকর্ষণ করে বলছি, ডাক্তার দেখাতে যাওয়ার আগে হসপিটালে যোগাযোগ করে নিশ্চিত হয়ে নিন যে তারা টুরিস্ট ভিসা-ধারিদের মেডিকেল চেকআপে বা ডাক্তার দেখবে কিনা। আমার মামা ১৭/০৭/২০১৭ তারিখে কোলকাতায় টুরিস্ট ভিসায় গেছে ডাক্তার দেখানোর জন্য। টুরিস্ট ভিসার কারণে ডাক্তার দেখাতে পারেন নাই। বলছে ডাক্তার দেখাতে হলে এখন থেকে মেডিকেল ভিসা লাগবে। আমার আব্বু এবং ছোট বোনের ও যাওয়ার কথা ছিল শুক্রবার। যাওয়া ক্যান্সেল করছে। আমার মামা কোলকাতার পরিচিত একজন লোকের মাধ্যমে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছিলো। তবুও কাজ হয়নাই। গত ১৬ তারিখ পর্যন্ত এই নিয়ম একেবারেই অকার্যকর ছিল। ১৭ তারিখ থেকে কড়াকড়ি ভাবে কার্যকর হইছে। আজ উনি ফিরে আসতেছে। ৪ মাস আগেও সর্বশেষ আমার মামা, মামি, আব্বু, ছোট বোন টুরিস্ট ভিসায় ডাক্তার দেখায়ছিলো। এখন সমস্যা হচ্ছে। তাই যারা এমন টুরিস্ট ভিসায় যেয়ে ডাক্তার দেখান তারা যাওয়ার আগেই হসপিটালে যোগাযোগ করে যাবেন। "

তার এই কথায় বেশ একটা আলোচনা জমে ওঠে। অনেকেই এটাকে ভিত্তিহীন কথা বলে উড়িয়ে দিয়েছেন। তাই আমরা রায়হান হোসাইন লিমন এর সাথে যোগাযোগ করি এই বিষয়ে স্পষ্ট করে জানার জন্য। তিনি জানান, নিশ্চিত হবার জন্য তিনি বেশ কিছু ভারতীয় মেডিকেলে যোগাযোগ করেছেন, ইমেইল দিয়েছেন। অনুরোধে সেই ইমেইল গুলো তিনি শেয়ার করেছেন আমাদের সাথে। ইমেইল এর কপি দেখুন নিচে।

রায়হান হোসাইন এর সাথে ভারতের টাটা মেডিকেল সেন্টার, নিউরো কলকাতা, জাসলক হসপিটাল এর ইমেইল এর স্ক্রীনশট। ছবি: রায়হান হোসাইন।

এই ইমেইল এর প্রেক্ষিতে বোঝা যায়, ১৭ তারিখ থেকে কার্যকর হওয়া এই নতুন নিয়ম মানতে শুরু করেছে অনেক হাসপাতালই। কোন কোন হাসপাতাল এখনও মানতে শুরু না করলেও খুব শীঘ্র তারা এটাকে বাধ্যতামূলক করবে বলে জানা যায়।

সুতরাং এর পরে যারাই চিকিৎসা সংক্রান্ত বিষয়ে ভারত যাবেন বলে ভাবছেন, তারা অবশ্যই সংশ্লিষ্ট হাসপাতালের সাথে যোগাযোগ করে, মেডিকেল ভিসা নিয়ে তবেই যাবেন। যদিও নিশ্চিতভাবে জানা যায় না। তবে সাধারণ জ্ঞান বলে, মানবাধিকার এর দিক থেকে বিবেচনা করলে, জরুরী অবস্থা বা দুর্ঘটনার মত বিষয় হলে আপনি যে ভিসাতেই থাকুন না কেন, আপনাকে চিকিৎসা সেবা দিতে অবশ্যই বাধ্য থাকবে।

গতকাল মঙ্গলবার থেকে সামাজিক মাধ্যমগুলোতে তথ্যটা ঘুরে বেড়াচ্ছে। যারা এটার সম্মুখীন হয়েছেন, তারা নিজেদের মত প্রকাশ করেছেন। ভারতে চিকিৎসা নিতে গেলে অবশ্যই মেডিকেল ভিসা নিতে হবে। টুরিস্ট ভিসায় গেলে মিলবে না চিকিৎসা সেবা।