স্মার্টফোন পানিতে পড়ে গেলে করণীয় এবং বর্জনীয়


স্মার্টফোন দিনে দিনে যতই উন্নত হোকনা কেন কিছু সীমাবদ্ধতা এতে রয়েই যাচ্ছে। এর মধ্যে ফোনে পানি ঢুকে নষ্ট হয়ে যাওয়ার সমস্যা অন্যতম। বেশ কিছু ব্র্যান্ড তাদের দামি ফোনগুলোতে পানিরোধী ফিচার যুক্ত করলেও সাধারণ স্মার্টফোনগুলো এই সুবিধার বাহিরেই রয়েছে। 
স্মার্টফোন পানিতে পড়ে গেলে আপনি প্রথমে কি করেন? ভারতীয় প্রযুক্তি সাইট গ্যাজেটস নাউ এই সমস্যার সমাধানে কিছু পরামর্শ দিয়েছে। অর্থাৎ স্মার্টফোন পানিতে পড়ে গেলে প্রাথমিকভাবে কি করা উচিত এবং কি করা উচিত নয় সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে।
বর্জনীয় - 
  • আপনার স্মার্টফোন ব্র্যান্ডের দেওয়া ওয়ারেন্টি এবং ফিচারের কথা মাথায় রেখে বসে থাকা উচিত নয়।
  • ফোন শুকাতে কখনোই হেয়ারড্রাইয়ার ব্যবহার করবেন না। কেননা হেয়ারড্রাইয়ার সাধারণত গরম বাতাস বের করে। আর এই গরম ইলেকট্রনিক যন্ত্রাংশের জন্য ভালো নয়।
  • ময়লা বা লবনাক্ত পানিতে পড়ে গেলে ফোনটি আবার পরিষ্কার পানি দিয়ে ধোয়া যাবে না। কেননা পানিতে ডিভাইসের যা ক্ষতি হওয়ার তা হয়ে গিয়েছে এবং এটি আরও ক্ষতি করবে ফোনের। 
করণীয়-  
  • স্মার্টফোনটি যত দ্রুত সম্ভব পানি থেকে তুলে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলতে হবে এবং ফোনের সুইচ অফ করে দিতে হবে। কিচেন টাওয়েল বা পেপার টিস্যু দিয়ে মুড়িয়ে যতটা সম্ভব পানি শুকিয়ে ফেলতে হবে। সিম কার্ড এবং মেমোরি কার্ড সরিয়ে ফেলতে হবে। 
  • চাল ভর্তি একটা ব্যাগে স্মার্টফোনটি রেখে দিতে হবে। তবে ভালো সমাধান হচ্ছে একটি এয়ারটাইট ব্যাগে আদ্রতা শোষক স্যাচেটসহ ফোনটি রেখে দেওয়া। আর না থাকলে এর পরিবর্তে চালের মধ্যে ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখা যেতে পারে। এবং চালের ধূলা আদ্রতার কাজ করবে। 
  • অনেক সময় ফোন পানিতে পড়লে পুরো বন্ধ হয়ে যায় কিন্তু কিছু ক্ষেত্রে সৌভাগ্যবশত ফোন চালু করা যায়। আর চালু করা গেলে দ্রুত সম্ভব আপনার প্রয়োজনীয় ডাটা কম্পিউটারে ট্রান্সফার করে নিন।