লাং ক্যান্সারের ঝুঁকি বাড়ায় খুব পরিচিত একটি ভিটামিন

 A-Vitamin-A-knownly-known-to-increase-lung-cancer-risk


দীর্ঘ সময় ধরে উচ্চ মাত্রায় ভিটামিন বি ৬ এবং বি ১২ গ্রহণ করলে ধূমপায়ীদের মাঝে বাড়তে পারে লাং ক্যান্সারের ঝুঁকি, জানা যায় ওহায়ো স্টেট ইউনিভার্সিটির এক সাম্প্রতিক গবেষণা থেকে।


আপনি ভাবছেন, প্রতিদিনই তো ক্যান্সার সৃষ্টিকারী উপাদানের তালিকায় নতুন নতুন জিনিস যোগ হচ্ছে। কিন্তু আপনার কাছে এ ব্যাপারটা যতই পানসে মনে হোক না কেন, গবেষকদের কাছে নতুন নতুন এসব তথ্য খুবই গুরুত্বপূর্ণ।

আমেরিকায় ক্যান্সারে মৃত্যুর অন্যতম কারণ হলো লাং ক্যান্সার। বেশিরভাগ ক্ষেত্রেই এর পেছনে মূল কারণ থাকে ধূমপান। এ কারণে বি ভিটামিন গ্রহণ করলে যদি এর ঝুঁকি বাড়ে তবে অবশ্যই সেই ঝুঁকি কমানোর চেষ্টা করা উচিৎ।

“আমাদের পাওয়া তথ্য বলে, অনেকদিন ধরে উচ্চ মাত্রায় বি ৬ এবং বি ১২ গরহন করলে পুরুষ ধূমপায়ীদের মাঝে লাং ক্যান্সার হবার ঘটনা বৃদ্ধি পায়,” বলেন ওহায়ো স্টেট ইউনিভার্সিটির এপিডেমিওলজিস্ট থিওডোর ব্র্যাস্কি, “এ ব্যাপারে নিঃসন্দেহে আরো অনুসন্ধান করা দরকার।“

দেখা যায়, মাল্টিভিটামিনে থাকা ভিটামিন বি এক্ষেত্রে ক্ষতিকর নয়। বরং আলাদাভাবে ভিটামিন বি ৬ এবং বি ১২ গ্রহণ করলে পুরুষ ধূমপায়ীদের মাঝে ৩০ থেকে ৪০ শতাংশ বাড়তে পারে লাং ক্যান্সারের ঝুঁকি। ২০ মিলিগ্রামের বেশি ভিটামিন বি যারা গ্রহণ করেন, ১০ বছর পর তাদের ক্ষেত্রে এই ঝুঁকি তিনগুণ হয়ে যায়। যারা দিনে ৫৫ মাইক্রোগ্রাম বি ১২ গ্রহণ করেন তাদের ঝুঁকি বাড়ে চারগুণ। ধূমপায়ী নারী অথবা যারা ভিটামিন বি৯ (ফলেট) গ্রহণ করেন তাদের ক্ষেত্রে এমনটা হতে দেখা যায় না।

তাহলে কী করবেন? ভিটামিন বি খাওয়া বাদ দেবেন? না, এই গবেষণার মানে এই না যে ভিটামিন বি খারাপ। তবে কিছু পুরুষের জন্য এই ভিটামিনের উচ্চ মাত্রা ক্ষতিকর হতে পারে। ক্লিনিক্যাল অনকোলজি জার্নালে প্রকাশিত এই গবেষণার জন্য ৭৭ হাজার প্রাপ্তবয়স্ক মানুষের থেকে তথ্য সংগ্রহ করা হয়। ২০০০ থেকে ২০০২ সালের মাঝে অংশগ্রহণ করা এসব মানুষের বয়স ছিল ৫০ থেকে ৭৬ বছর।

এক্ষেত্রে বলে রাখা ভালো, অতীতের গবেষণাগুলোয় পাওয়া যায় এর বিপরীত ফলাফল। যেমন একটি গবেষণায় দেখা যায়, ভিটামিন বি ৬ লাং ক্যান্সারের ঝুঁকি কমায়, অন্যদিকে বি ১২ কোনো প্রভাবই থাকে না এক্ষেত্রে। বিভিন্ন কারণে গবেষণাগুলোর মাঝে এই বৈপরীত্য দেখা যেতে পারে। যেমন ভিটামিন পরিমাপের পদ্ধতি।

তবে সবগুলো গবেষণা থেকেই একটি কথা নিশ্চিত করে বলা যায়, আর তা হলো, লাং ক্যান্সারের ঝুঁকি কমাতে ধূমপান বন্ধ করতে হবে। ৮০-৯০ শতাংশ ক্ষেত্রে তা লাং ক্যান্সারের জন্য দায়ী। “কী নিয়ে চিন্তিত হবেন তা যদি বলি: আপনি পুরুষ ধূমপায়ী এবং ভিটামিন বি গ্রহণ করতে চাইলে আপনার ধূমপান বন্ধ করা উচিৎ,” বলেন ব্র্যাস্কি। “ধূমপানই এক্ষেত্রে সবচাইতে ক্ষতিকর এবং তা বাদ দেওয়াই যায়।“

দীর্ঘ সময় ধরে উচ্চ মাত্রায় ভিটামিন বি ৬ এবং বি ১২ গ্রহণ করলে ধূমপায়ীদের মাঝে বাড়তে পারে লাং ক্যান্সারের ঝুঁকি, জানা যায় ওহায়ো স্টেট ইউনিভার্সিটির এক সাম্প্রতিক গবেষণা থেকে।