ফেসবুক মেসেঞ্জারে জানা যাবে চাকরির খবর

Facebook-Messenger-can-be-found-in-the-job-news 


চাকরি খোঁজার জন্য জব সাইট ঘাঁটার দরকার নেই আর। দক্ষতা অনুযায়ী কর্মক্ষেত্র খুঁজে নিতে ফেসবুক মেসেঞ্জারেই পাওয়া যাবে চাকরির সব বিজ্ঞপ্তি। ফেসবুক মেসেঞ্জারে ‘৫০০ জবস’ চ্যাটবট খোলার মাধ্যমে বাংলাদেশিদের জন্য নতুন এ সুযোগ সৃষ্টি করেছে টাইগার ডিজিটাল। সম্প্রতি চ্যাটবটটির কার্যক্রম নিয়ে কথা বলেছেন স্টার্টআপটির প্রধান নির্বাহী কর্মকর্তা রিয়াদ রহমান।


রিয়াদ জানান, বাংলাদেশে অনলাইনে চাকরি খোঁজার ক্ষেত্রে চাকরিদাতা এবং চাকরিপ্রার্থীদের অনেক ঝামেলা পোহাতে হয়। দেখা যায় অনলাইনে একটি নির্দিষ্ট চাকরির বিপরীতে হাজার হাজার সিভি জমা পড়ে। সেখান থেকে দক্ষ ব্যক্তি খোঁজাটা সময় সাপেক্ষ ব্যাপার হয়ে দাঁড়ায়। এমনকি প্রচুর সিভি ঘেঁটেও যোগ্য ব্যক্তি পাওয়া যায় না। আবার যোগ্য ব্যক্তির কাছেও চাকরির বিজ্ঞপ্তি ঠিক মতো আসে না। এসব সমস্যা আমলে নিয়ে ফেসবুক মেসেঞ্জারে চাকরি বিজ্ঞপ্তি প্রদানে নতুন এই চ্যাটবট খোলার চিন্তা তার মাথায় আসে। রিয়াদ বলেন, বাংলাদেশে বর্তমানে বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীই ফেসবুক এবং ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে থাকেন। ঢাকার বাইরেও অন্যান্য ওয়েবসাইট না ব্যবহার করলেও সবাই ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করেন। সেক্ষেত্রে খুব সহজেই মেসেঞ্জারে চাকরির বিজ্ঞপ্তি পেয়ে যাচ্ছেন প্রত্যন্ত অঞ্চলের মানুষজন।

ফেসবুক মেসেঞ্জারে চ্যাটবট খুলতে টাইগার ডিজিটাল তাদের নিজস্ব ‘বাঘা কৃত্রিম বুদ্ধিমত্তা’ ব্যবহার করছে। এই কৃত্তিম বুদ্ধিমত্তা গ্রাহককে স্বয়ংক্রিয়ভাবে প্রশ্ন করে চাকরি সংক্রান্ত সকল তথ্য সংগ্রহ করে থাকে। পরবর্তীতে সংগৃহীত তথ্যাদি বিশ্লেষণ করে তার দক্ষতা এবং আগ্রহ অনুযায়ী চাকরির বিজ্ঞপ্তি মেসেঞ্জারের মাধ্যমে জানায়। বাঘা নামের এই কৃত্রিম বুদ্ধিমত্তা গ্রাহকের ইংরেজি, বাংলা এবং ‘বাংলিশ’ ভাষা বুঝতে পারে। রিয়াদ বলেন, ‘চাকরি প্রার্থীর প্রয়োজন অনুযায়ী দিনে একাধিক চাকরির বিজ্ঞপ্তি দিতে সক্ষম এই চ্যাটবট। এর মাধ্যমে নির্ধারিত মানদণ্ড অনুযায়ী সীমিত সংখ্যক দক্ষ লোকও পেয়ে যাচ্ছে চাকরিদাতা প্রতিষ্ঠান। সেক্ষেত্রে তাদের অনেকগুলো সিভি ঘাঁটা লাগছে না।’ 

রিয়াদ

চ্যাটবট থেকে আয়ের আপাতত দুটি উৎস আছে বলে জানান রিয়াদ। এক, যেসব প্রতিষ্ঠান চাকরির বিজ্ঞপ্তি দিচ্ছেন তাদের থেকে ছোট্ট অর্থ নেওয়া হচ্ছে। বিনিময়ে তাদেরকে চ্যাটবটে একটি ড্যাশবোর্ড দেওয়া হচ্ছে। এছাড়াও বিজ্ঞাপনের মাধ্যমে ফেসবুক মেসেঞ্জারের চ্যাটবট থেকে টাকা আয় করা সম্ভব। রিয়াদ বলেন, বাংলাদেশে এখনও চ্যাটবটে বিজ্ঞাপনের মাধ্যমে টাকা আয়ের সুবিধাটি চালু হয়নি। তবে আগামী ৬ মাসের মধ্যেই এই সুবিধা চালু হওয়ার সম্ভাবনা আছে।’

চ্যাটবটির অধীনে বর্তমানে ১৫টি স্থানীয় প্রতিষ্ঠান যুক্ত আছে। এসব প্রতিষ্ঠানের চাকরির বিজ্ঞপ্তি চ্যাটবটটিতে পাওয়া যাচ্ছে। তবে ধীরে ধীরে আরও স্থানীয় এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠান যুক্ত করা হবে বলে জানিয়েছেন রিয়াদ। তা ছাড়া আগামী ৫ বছরে চ্যাটবটটিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা, স্কলারশিপ, দেশ-বিদেশে বিভিন্ন এক্সচেঞ্জ প্রোগ্রামের বিজ্ঞপ্তিও যুক্ত করা হবে বলে জানান তিনি। রিয়াদ বলেন, দেশে দক্ষ জনবল গড়ে তুলতে ৫০০ জবস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমরা ওয়েবসাইটের মাধ্যমে সঠিক তথ্য ও প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনশক্তি গড়ে তুলতে সহায়তা করতে চাই।

চাকরি খোঁজার জন্য জব সাইট ঘাঁটার দরকার নেই আর। দক্ষতা অনুযায়ী কর্মক্ষেত্র খুঁজে নিতে ফেসবুক মেসেঞ্জারেই পাওয়া যাবে চাকরির সব বিজ্ঞপ্তি। ফেসবুক মেসেঞ্জারে ‘৫০০ জবস’ চ্যাটবট খোলার মাধ্যমে বাংলাদেশিদের জন্য নতুন এ সুযোগ সৃষ্টি করেছে টাইগার ডিজিটাল। সম্প্রতি চ্যাটবটটির কার্যক্রম নিয়ে প্রিয়.কম’র সাথে কথা বলেছেন স্টার্টআপটির প্রধান নির্বাহী কর্মকর্তা রিয়াদ রহমান।