রাজধানীতে অনুষ্ঠিত হল আইপিডিসি প্রেজেন্টস ক্যারিয়ার ক্যাম্প

IPDC-Presents-Career-Camp-held-in-the-capital 


রাজধানীর ইসমাইলি জামাতখানা অ্যান্ড সেন্টারে গত ৫ আগস্ট শনিবার অনুষ্ঠিত হল আইপিডিসি প্রেজেন্টস ক্যারিয়ার ক্যাম্প ২০১৭ পাওয়ারড বাই কুপার’স বেকারি বাংলাদেশ।


কর্মশালায় বক্তা হিসেবে ছিলেন রাফিয়াথ রশীদ মিথিলা (হেড অব আর্লি চাইল্ডহুড অ্যান্ড ডেভেলপমেন্ট, ব্র্যাক ইন্টারন্যাশনাল; অভিনেত্রী), রাহেল আহমেদ (ডিএমডি, প্রাইম ব্যাংক লিমিটেড), শাহরিয়ার আমিন (একটি এফএমসিজি মাল্টিন্যাশনালের হেড অব মার্কেটিং), মোহাম্মাদ রাকিব ফখরুল (এমডি, মুন্সি এন্টারপ্রাইজ লিঃ), তাজদিন হাসান (হেড অব মার্কেটিং, ডেইলি স্টার), মমিনুল ইসলাম (ব্যবস্থাপনা পরিচালক ও সিইও, আইপিডিসি), আহমেদ পাশা (ডিরেক্টর, স্ট্র্যাটেজিক এইচআর, এডিসন গ্রুপ), গোলাম রায়হান (রিজিওনাল সেলস ম্যানেজার, বাংলাদেশ/শ্রীলংকা/নেপাল, পি অ্যান্ড জি), গোলাম সামদানি ডন (চিফ ইন্সপিরেশনাল অফিসার, ডন সামদানি ফ্যাসিলেটেশন অ্যান্ড কনসালটেন্সি) সহ আরো অনেকে।

তরুণদের ক্যারিয়ার সম্পর্কে সঠিক ও কার্যকরী দিকনির্দেশনা দেয়াই ছিল দিনব্যাপী এই ওয়ার্কশপের উদ্দেশ্য। কোন ধরনের ক্যারিয়ার কার জন্য মানানসই, কিভাবে পূর্ব প্রস্তুতি নেয়া চাই প্রথম চাকরির জন্য, ইন্টারভিউয়ের নানান টিপস ও সিভি লেখার কৌশল, নিজেকে অনুপ্রাণিত রাখার প্রয়োজনীয়তা, বর্তমান ও ভবিষ্যত চাকরি বাজার সম্পর্কে ধারণা প্রদান ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে সাজানো হয়েছিল ওয়ার্কশপের বিষয়বস্তু।

ডন সামদানি বলেন, মেধা মূল্যহীন হয়ে পড়ে যখন এর চর্চা করা হয় না। তাই কোনো বিষয়ে এক্সপার্ট হতে হলে নিয়মিত চর্চার কোনো বিকল্পই নেই। এভাবেই তিনি অংশগ্রহনকারীদের অনুপ্রাণিত করেন মেধার যথাযথ চর্চা করতে। এছাড়া প্রতিটি মানুষই ব্যতিক্রম। তবে অধ্যবসায়ই পারে কাউকে উন্নতির চরম শিখরে নিয়ে যেতে।

তাজদিন হোসেন তুলে ধরেন জীবনে নির্দিষ্ট লক্ষ্য নির্ধারনের প্রয়োজনীয়তা। এ প্রসঙ্গে তিনি বলেন, আপনাকে নির্দিষ্ট করে লক্ষ্য নির্ধারণ করতে হবে এবং নিজেকে নিজেই সেই লক্ষ্য ও স্বপ্ন বাস্তবায়নের একটা সময়সীমা বেঁধে দিতে হবে। প্রতিজ্ঞা করতে হবে যে, আগামী পাঁচ বছরের মাঝে আপনি যা করতে চেয়েছেন তা করবেন। হয়ত পুরো টার্গেট হিট করতে পারবেন না তবে কাছাকাছি পর্যন্ত যাওয়াটাই সার্থকতা। যে আত্মোন্নয়নের জন্য সমালোচনাকে গ্রহণ করতে হবে ইতিবাচকভাবে। সেখান থেকে ঝগড়াৎ লিপ্ত না হয়ে শিক্ষা লাভ করা বুদ্ধিমান কাজ।

শাহরিয়ার আমিন, হেড অফ মার্কেটিং, পিএমআই ইন্টারন্যাশনাল, ক্যারিয়ারে অগ্রসর হওয়ার জন্যে কাজ করে যাওয়া, কাজ থেকে শেখা, কাজের মাধ্যমে ধীরে ধীরে কর্মদক্ষ হয়ে ওঠার ওপর গুরুত্ব দেন। তিনি বলেন, কাজের মাধ্যম্যেই আপনি নিজেকে অন্যদের থেকে পৃথক করে তুলতে পারবেন।

আইপিডিসি ফিন্যান্স ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও আলোচনা করেন কি করে এই প্রযুক্তির যুগে মানুষ এমন দক্ষতা গড়ে তুলবে যা কখনই প্রজুক্তি দ্বারা পরিবর্তন করা সম্ভব না। আগামী বছরগুলোতে মানুষের প্রতিযোগী শুধু মানুষই নয়, বরং প্রযুক্তি এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সঙ্গেও তাদেরকে প্রতিযোগিতা করতে হবে।

বাংলাদেশ/শ্রীলংকা/নেপাল, পিঅ্যান্ডজি রিজিওনাল সেলস ম্যানেজার গোলাম রায়হান, আলোচনা করেন কি করে নিজস্ব উন্নয়নের মাধ্যমে আপামর উন্নয়ন আনা সম্ভব। আমাদের চিন্তা ধারণা এর পরিবর্তন এবং সঠিক প্রয়োগের মাধ্যমেই আমরা জীবনের বিভিন্ন ক্ষেত্রে সফল হতে পারি।

মুন্সি এন্টারপ্রাইজ লিঃ এর এমডি মোহাম্মাদ রাকিব ফখরুল বলেন, কেউ যদি উদ্যোক্তা হতে চায় তাহলে নিজের চেষ্টা এবং যোগ্যতা দিয়েই হতে হবে। ধৈর্য্যরে সঙ্গে প্রতিটি পর্যায়ে এগিয়ে যেতে পারবে যদি তার ভেতরে যদি প্রেরণা থাকে।
প্রাইম ব্যাংক লিমিটেড ডিএমডি রাহেল আহমেদ বলেন, উন্নতির জন্যে সবার আগে প্রয়োজন হচ্ছে চেষ্টা। চেষ্টার মাধ্যমেই শুরু এবং শুরু হলেই একসময় ঠিকই সফলতা আসবে বলে তিনি মনে করেন। তরুণদের তাদের প্রতিদিনকার জীবনের গন্ডির মাঝ থেকেই চেষ্টার শুরু করতে হবে।

এডিসন গ্রুপের ডিরেক্টর স্ট্র্যাটেজিক এইচআর আহমেদ পাশা তার জীবনের বিভিন্ন অভিজ্ঞতা থেকে বলেন, জীবনের বাধাগুলোকে সুযোগে রুপান্তরিত করতে। তাহলেই মনোবলের কারণে অনেক অসম্ভবকেও জয় করা সম্ভব হয়ে ওঠে।

ব্র্যাকের আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্টের হেড হিসেবে নিয়োজিত মিথিলা তার কৃতিত্বের প্রমাণ রেখেছেন অভিনয় জগতেও। তিনি বলেন তার হার না মানার গল্প। দায়িত্বপূর্ণ জীবনে সবকিছুতেই ব্যালেন্সে রাখা খুব চ্যালেঞ্জিং একটা ব্যাপার। তবুও আমি হার মানি নি আমার কোন উদ্যোগেই। পড়াশোনায় মন দিয়েছি, মন দিয়েছি কাজেও। জীবন যেমন চাই, তেমন হয়তো পাই না। তবে হার মা মেনে আঁকড়ে ধরে রাখতে হবে নিজের লক্ষ্য এমনটাই জানালেন মিথিলা।

অংশগ্রহণকারীদের সার্টিফিকেট প্রদানের মাধ্যমে সমাপ্তি হয় ক্যারিয়ার ক্যাম্পের। ভবিষ্যতে এরকম আয়োজন আরও বড় পরিসরে হবে বলে আয়োজকরা জানান।

রাজধানীর ইসমাইলি জামাতখানা অ্যান্ড সেন্টারে গত ৫ আগস্ট শনিবার অনুষ্ঠিত হল আইপিডিসি প্রেজেন্টস ক্যারিয়ার ক্যাম্প ২০১৭ পাওয়ারড বাই কুপার’স বেকারি বাংলাদেশ।