রেসিপি: সরিষার তেলে গরুর মাংস ভুনা

এই বৃষ্টির দিনে গরম গরম খিচুড়ির সঙ্গে সরিষার তেল ও আলু দিয়ে রান্না করা গরুর মাংস ভুনা পরিবেশন করতে পারেন। জেনে নিন কীভাবে গরুর মাংসের ভুনা রান্না করবেন।

 

উপকরণ



গরুর মাংস- ৭৫০ গ্রাম
পেঁয়াজ- ৩টি
মাংসের মসলা- দেড় চা চামচ
তেজপাতা- ৩টি
লবঙ্গ- ৫টি
চিনি- ১ চা চামচ
মরিচ গুঁড়া- স্বাদ মতো
আলু- ৩টি
গরম মসলা গুঁড়া- ১ চা চামচ
গোলমরিচ- কয়েকটি
এলাচ- ৪টি
দারুচিনি- আধা ইঞ্চি
সরিষার তেল ৩/৪ কাপ 
ধনেপাতা কুচি- ২ চা চামচ
ম্যারিনেটের উপকরণ
রসুন- ৮ কোয়া
হলুদ গুঁড়া- ২ চা চামচ
ধনে গুঁড়া- দেড় চা চামচ
টকদই- ৪ টেবিল চামচ
আদা- দেড় ইঞ্চি
মরিচ গুঁড়া- দেড় চা চামচ
লবণ- দেড় চা চামচ

ম্যারিনেটের উপকরণগুলোর


 মধ্যে রসুন, আদা ও পেঁয়াজ একসঙ্গে বেটে নিন।  একসঙ্গে মাখিয়ে রাখুন মাংসের টুকরা দিয়ে। এবার পেস্টের অর্ধেক অংশের সঙ্গে ম্যারিনেটের বাকি উপকরণ মিশিয়ে মাংস মাখিয়ে রাখুন ২ ঘণ্টা। সামান্য সরিষার তেলও দিয়ে দিন মিশ্রণে।

একটি পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করুন। আলুর টুকরা তেলে ভেজে নিন। এবার প্যানে বাকি সরিষার তেল গরম করে সামান্য হলুদ গুঁড়া দিন। গোলমরিচ, দারুচিনি, মরিচ গুঁড়া, তেজপাতা, লবঙ্গ, এলাচ ও চিনি দিয়ে দিন। মসলার মিশ্রণ লালচে হয়ে গেলে রেখে দেওয়া রসুন, আদা ও পেঁয়াজ বাটার বাকি অর্ধেক দিয়ে দিন। ৫ মিনিট নাড়াচাড়া করুন। তেল ছেড়ে দিলে ম্যারিনেট করে রাকাহ মাংস দিয়ে দিন। মৃদু আঁচে আধা ঘণ্টা রান্না করুন। ২ কাপ পানি দিয়ে কড়াই ঢেকে দিন। মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। এবার ভেজে রাখা আলু ও গরম মসলা গুঁড়া দিয়ে নেড়ে নামিয়ে নিন। ধনেপাআত কুচি ছিটিয়ে গরম গরম খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন মাংস ভুনা।

এই বৃষ্টির দিনে গরম গরম খিচুড়ির সঙ্গে সরিষার তেল ও আলু দিয়ে রান্না করা গরুর মাংস ভুনা পরিবেশন করতে পারেন। জেনে নিন কীভাবে গরুর মাংসের ভুনা রান্না করবেন।