সাড়ে ৪ হাজার টাকায় ওয়ালটনের স্ক্র্যাচ-প্রুফ স্মার্টফোন


স্মার্টফোনের বাজারে বিভিন্ন ব্র্যান্ডের সাথে পাল্লা দিয়ে হরহামেশাই নিত্যনতুন ফিচারের ডিভাইস নিয়ে আসে নির্মাতা ও বিপণনকারী প্রতিষ্ঠানগুলো। ফিচারের পাশাপাশি অনেকেই ডিভাইসটির দামের দিকটাও চিন্তা করেন। আর সেই চিন্তা ধারা থেকেই ৪ হাজার ৫৫০ টাকায় স্ক্র্যাচ ও ডাস্ট-প্রুফ স্মার্টফোন নিয়ে এসেছে দেশীয় ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স ব্র্যান্ড ওয়ালটন। 
দেশীয় বাজারে স্মার্টফোন ব্যবহারকারীদের সুলভ মূল্যে আধুনিক ফিচারের স্মার্ট ডিভাইস পৌঁছে দিতেই ওয়ালটন ব্র্যান্ডের ‘প্রিমো ইএফ৫’ সিরিজে এবার যুক্ত হলো অ্যান্ড্রয়েড মার্সম্যালো অপারেটিং সিস্টেমচালিত ‘ইএফ৫-হার্ড টিপি’ মডেলের স্মার্টফোনটি। মাল্টি টাস্কিং বৈশিষ্ট্যের নতুন এই স্মার্টফোনে ব্যবহৃত অত্যাধুনিক প্রযুক্তির ডিসপ্লেসহ ডিভাইসটির বিস্তারিত ফিচারগুলো নিয়ে প্রিয়.কম-এর পাঠকদের জন্য থাকছে এই রিভিউটি। 
আকর্ষণীয় ডিসপ্লে
ছবি: সংগৃহীত
স্মার্টফোনটির সবচেয়ে আকর্ষণীয় ফিচার হলো অত্যাধুনিক প্রযুক্তির ৩ স্তর বিশিষ্ট ৫ ইঞ্চি ডিসপ্লের ব্যবহার। যা মোবাইলের স্ক্রিনকে আঁচড় পড়া এবং এর ভেতরে ধুলাবালি প্রবেশ থেকে রক্ষা করবে। পাশাপাশি, বিভিন্ন ধরনের আঘাত থেকে সাধারণ ডিসপ্লের তুলনায় এই ফোনের ডিসপ্লেকে তিনগুণ বেশি সুরক্ষিত রাখবে। এছাড়াও ২.৫ ডি কার্ভড গ্লাস ডিসপ্লে প্যানেল ব্যবহারের ফলে স্ক্রিন টাচে গ্রাহক আরও বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবেন। এই ডিভাইসটিতে অত্যাধুনিক প্রযুক্তির ৩ স্তর বিশিষ্ট ডিসপ্লে প্যানেল থাকায় গ্রাহকদের আলাদা করে ‘স্ক্রিন প্রোটেকটর’ ব্যবহার করতে হবে না। এতে করে গ্রাহকের যেমন অর্থ সাশ্রয় হবে, তেমনই স্মার্টফোনে মিলবে বাড়তি সুরক্ষা। এছাড়াও ৮৫৪x৪৮০ পিক্সেলের ডিসপ্লেতে থাকছে ক্যাপাসিটিভ টাচ সুবিধা।
ক্যামেরা
ছবি: সংগৃহীত
এই স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে বিএসআই সেন্সর সমৃদ্ধ হাই-ডেফিনেশনের ৫ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা। এতে করে, ব্যবহারকারী উন্নতমানের ভিডিও ধারণ ও ছবি তোলার মাধ্যমে জীবনের বিশেষ মুহূর্তের স্মৃতিগুলো সহজেই সংরক্ষণ করতে পারবেন। পাশাপাশি, এলইডি ফ্লাশ থাকায় অন্ধকারে বা স্বল্প আলোতেও উন্নতমানের ভিডিও বা ছবি তুলতে সক্ষম হবেন। এছাড়াও গ্রাহককে উন্নত ভিডিও কলের সুবিধা দিতে এই ফোনের ফ্রন্টে রয়েছে ২ মেগাপিক্সেল ক্যামেরা। ডিভাইসটিতে ৭২০পি মোডে ভিডিও রেকর্ডিংয়ের সুবিধাও পাবেন ব্যবহারকারীরা।
কানেক্টিভিটি
ছবি: সংগৃহীত
থ্রিজি সাপোর্টেড ‘প্রিমো ইএফ৫-হার্ড টিপি’ স্মার্টফোনটিতে দুটি সিম ব্যবহার করা যাচ্ছে। উচ্চ কানেক্টিভিটির সুবিধা দিতে এতে রয়েছে ওয়াই ফাই, ব্লুটুথ ৪, মাইক্রো ইউএসবি ২, ল্যান হটস্পট এবং ওটিএ। এ-জিপিএস সাপোর্টেড ফোনটিতে মোশন সেন্সর হিসেবে আছে অ্যাক্সিলারোমিটার। 
হার্ডওয়্যার
ডিভাইসটিতে ১.২ গিগাহার্জের কোয়াড কোর প্রসেসর, ৫১২ মেগাবাইট র‍্যামের সাথে মালী ৪০০ গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস ব্যবহার করা হয়েছে। পাশাপাশি ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকছে, যা মাইক্রো এসডি এক্সটারনাল মেমোরি কার্ড দিয়ে বাড়তি ৬৪ জিবি পর্যন্ত ব্যবহার করা যাবে। 
সফটওয়্যার
অত্যাধুনিক সব ফিচার সংবলিত এই স্মার্টফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড মার্সম্যালো ৬.০ ব্যাবহার করা হয়েছে। এছাড়াও নিত্যনতুন ফ্রেমওয়্যার আপডেটের জন্য কম্পিউটারের বাড়তি ঝামেলা দূর করতে ওভার দ্য এয়ার (ওটিএ) প্রযুক্তি ব্যবহার করা হছে। যাতে করে  ব্যাবহারকারী শুধুমাত্র ইন্টারনেট সংযোগ দিয়েই ফ্রেমওয়্যার আপডেট করে নিতে পারবেন।
অন্যন্য ফিচার
ছবি: সংগৃহীত
অন্যান্য ফিচারের মধ্যে আরও আছে ৭২০x১২৮০ পিক্সেলের এইচডি ভিডিও প্লে-ব্যাক ও রেকর্ডিং সুবিধাযুক্ত এফএম রেডিও। ক্রেতাদের রুচি ও চাহিদার ভিন্নতা অনুযায়ী কালো, সোনালি ও কফি- এই তিনটি আকর্ষণীয় রঙে উন্মুক্ত করা হয়েছে নতুন মডেলের এই স্মার্টফোনটি।
ডিজাইন
ছবি: সংগৃহীত
ব্যবহারকারীদের কাছে স্মার্টফোনটিকে আরও আকর্ষণীয় করে তুলতে প্রতিষ্ঠানটি প্রিমো ইএফ-৫ টিপি ডিভাইসটিতে ইলেকট্রোলাইজড পেইন্ট ব্যাবহার করেছে। যা ডিভাইসটিকে দিয়েছে আরও প্রিমিয়াম লুক। একইসঙ্গে এই পেইন্ট ব্যাবহার করায় স্মার্টফোনটিকে হাতের মধ্যে রাখা আরও সুবিধাজনক হয়েছে। 
ছবি: সংগৃহীত
স্মার্টফোনটির উপরের দিকে বামে আছে একটি ইউএসবি পোর্ট ও ৩.৫ মিমি হেডফোন জ্যাক। হেন্ডসেটটির ডান পাশে উপরে আছে ভলিউম বাটন ও এর নিচে আছে পাওয়ার বাটন। পেছনে একেবারে উপরে মাঝ বরাবর আছে রিয়ার ক্যামেরা। আর ক্যামেরার বামপাশে আছে একটি ফ্ল্যাশলাইট ও ডান পাশে আছে স্পিকার।
সুবিধা
স্মার্টফোনটিতে থাকছে ১৫ দিনের রিপ্লেসমেন্ট গ্যারান্টি এবং ১ বছরের সার্ভিস ওয়ারেন্টি। এছাড়াও দেশের সকল ওয়ালটন প্লাজা ও ব্র্যান্ডেট আউটলেটে বিনা সুদে ৬ মাসের ইএমআই সুবিধায় কেনা যায় যেকোনো মডেলের ওয়ালটন স্মার্টফোন। তা ছাড়া রয়েছে ১২ মাসের কিস্তি সুবিধাও। আইএসও সনদপ্রাপ্ত সার্ভিস ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় দ্রুত ও সর্বোত্তম বিক্রয়োত্তর সেবা দিতে দেশব্যাপী ছড়িয়ে আছে চার শতাধিক সার্ভিস সেন্টার ও পয়েন্ট।
গ্রাহকরা যেকোনো মোবাইল থেকে ১৬২৬৭ নম্বর অথবা ল্যান্ডফোনে ০৯৬১২৩১৬২৬৭ নম্বরে কল করে ওয়ালটন কাস্টমার কেয়ার প্রতিনিধির কাছ থেকে ‘প্রিমো ইএফ৫-হার্ডটিপি’ সম্পর্কে যেকোনো তথ্য জানতে পারবেন।