কেন বন্ধু হিসেবে 'ইন্ট্রোভার্ট' মানুষেরা চমৎকার হয়ে থাকেন?

Why-are-people-introvert-as-friends-as-nice 


সাধারণত যে মানুষগুলো খুব চুপচাপ ধরণের হয়ে থাকে, তাদেরকে আমরা অহংকারী মানুষ ভেবে বসে থাকি। কিন্তু এই মানুষগুলো চুপচাপ থাকতে পছন্দ করলেও তারা মোটেও অহংকারী নন। বরং বন্ধু হিসেবে তারা  চমৎকার এবং দারুণ! আপনার যে কোন সমস্যা আপনি তাদের কাছে নির্দ্বিধায় বলতে পারবেন, তিনই তার অভিজ্ঞতা থেকে আপনার জন্য কোন কাজটি ভালো হবে সেটি বলে দেবেন এবং প্রতিটা মুহূর্তে তারা আপনার কাছে বিশ্বস্ত থাকবেন।


মনে হতে পারে বাড়িয়ে বলছি। কিন্তু প্রতিটা কথাই খুব সত্যি। জেনে নিন কেন একজন অন্তর্মুখী মানুষ বন্ধু হিসেবে চমৎকার হোন।

১/ তারা শ্রোতা হিসেবে চমৎকার হয়ে থাকেন

অন্তর্মুখী মানুষেরা শ্রোতা হিসেবে খুব চমৎকার। তারা আপনার সকল সমস্যার কথা শুনবেন এবং প্রয়োজনে আপনাকে উপদেশ দেবেন। কিন্তু আপনার কথা বলার মাঝে তারা কখনো বাধা দেবেন না এমনকি তারা আপনাকে থামিয়ে দিয়ে নিজেরা কথা বলতে শুরু করবেন না। অন্তর্মুখী যারা, তারা সাধারণত চুপচাপ ধরণের মানুষ হলেও বন্ধু হিসেবে খুবই চমৎকার। সারাদিনে আপনি হাজারো বন্ধুর সাথে মিশে, হাজারজনের সাথে চলাফেরা করলেও দিনশেষে মনের সকল কথা, আপনার জীবনের সকল সমস্যা নির্দ্বিধায় তাদের কাছে উগরে দিতে পারবেন কোন চিন্তা ছাড়াই। জীবনে চলার পথে এমন কাওকে খুঁজে পাওয়াটা খুবই কষ্টকর, যিনি কিনা আপনার ভালো এবং খারাপ নিয়ে চিন্তা করেন এবং আপনার জন্যে যেটা ভালো হবে সেটা উপদেশ দিয়ে থাকেন।

২/ তারা মানুষকে অনেক ভালোভাবে বুঝতে পারেন

আমরা অনেকেই মানুষের চেহারা দেখেই আন্দাজ করে নেই যে সে কেমন হবেন বা কেমন হতে পারেন। কিন্তু যারা অন্তর্মুখী হয়ে থাকেন, তারা এই কাজটা কখনোই করেন না। কারণ তারা নিজেরা চুপচাপ থাকলে অনেক বেশী চিন্তাভাবনা করেন, জীবনকে তারা অনেক ভাবে দেখে থাকেন এবং তাদের নিজেদের অভিজ্ঞতার ঝুলি অনেক ভারী হয়ে থাকে। শুধুমাত্র কারোর চেহারা দেখে, কিংবা, কারোর সাথে দুই-তিন লাইন কথা বলেই তিনি মানুষকে চিনে ফেলেছেন এমন ভাব করেন না। বরং তারা সময় নিয়ে, কারোর সাথে মিশে, তাদের জীবনের গল্প শুনে, তাদের সাথে চলাফেরা করে এরপর মানুষ হিসেবে সে কেমন সেটা বিবেচনা করেন।

৩/ অনেকের চাইতে জ্ঞানী এবং অধিক বোধসম্পন্ন মানুষ তারা

যেহেতু তারা চুপচাপ থাকেন নিজের মতো করে, তারা নিজেরা নিজেদের মতো করেই অভিজ্ঞতা সঞ্চয় করতে থাকেন চারপাশ থেকে। একটা ঘটনাকে আপনি হয়তো দেখেও না দেখার মতো করে পাশ কাটিয়ে চলে যাবেন কিন্তু একজন অন্তর্মুখী মানুষ সেটা করেন না। তারা তাদের চারপাশে ঘটা প্রতিটি ঘটনা দেখেন এবং সেটা থেকে শিক্ষা নেওয়ার চেষ্টা করেন। যে কারণে আপনার অথবা আপনার চারপাশের অন্য সকলের চাইতে যে মানুষটা কিছুটা অন্তর্মুখী ঘরানার তার অভিজ্ঞতা, জ্ঞান, বোধ এবং বিবেচনা শক্তি বেশী হয়ে থাকে। একটা পরিস্থিতিতে আপনি যা ভাববেন, তিনি ভাববেন তার চাইতে একেবারেই অন্যরকম করে। অথবা আপনি যেভাবে একটা ঘটনার ব্যাখ্যা দাঁড় করাবেন, তিনি সেটার ব্যাখ্যা দেবেন একদম ভিন্নভাবে। কারণ, সকল ঘটনার ভেতরে অবস্থা তিনি বোঝার চেষ্টা করেন ও বোঝেন।

৪/ প্রচলিত ধারার বাইরে গিয়ে আনন্দ করতে পছন্দ করেন তারা

বন্ধুদের সাথে আপনি সাধারণত কী করেন? কোন অনুষ্ঠানে একসাথে যান অথবা একসাথে কোন রেস্টুরেন্টে খেতে যান কিংবা রাতভর একে অন্যের বাসাতে লেইট নাইট পার্টি করেন। কিন্তু আপনার কোন অন্তর্মুখী বন্ধু থাকলে সে করতো একবারেই ভিন্ন কিছু। মজা করা কিংবা আনন্দের সংজ্ঞা তাদের কাছে একেবারেই ভিন্ন মাত্রা পায়। তারা জানে এই সকল প্রচলিত ধারার অথবা একেবারেই গতানুগতিক কাজের বাইরে গিয়েও জীবনকে অন্যভাবে অন্য রূপে উপভোগ করা যায়, আবিষ্কার করা যায়। তারা হয়তো একেবারে উদ্দেশ্যহীনভাবে রাতের বেলা খোলা রাস্তায় ঘুরে বেড়াতে কিংবা অচেনা অদেখা কোন স্থানে ঘুরতে যাওয়ার জন্যে নিমিষেই তৈরি হয়ে যাবে। তাদের কাছে কোন কিছুর কোন সীমা অথবা নিয়ম থাকে না।

৫/ বন্ধু হিসেবে তারা চমৎকার বিশ্বস্ত

আমরা এমন একটা সময়ে বাস করছি যেখানে একজন বিশ্বস্ত মানুষ খুঁজে পাওয়াটাই কষ্টকর ব্যাপার। তবে যারা খুব অন্তর্মুখী, তাদের কথা ভিন্ন! ভিন্ন এই কারণেই, প্রথমত তারা বন্ধু নির্বাচনে খুবই সতর্ক থাকেন। সকলকে পর্যবেক্ষন করে, সকলকে বুঝেশুনে এরপর তারা নিজেদের জীবনের জন্য বন্ধু নির্বাচন করে থাকেন। যে কারণে, তারা তাদের বন্ধুদের এবং সকল কাছে মানুষদের প্রতি বিশ্বস্ত থাকেন, সৎ থাকেন। আপনার খুব জরুরি কোন কথা গোপন রাখতে চাইলে আপনি নিশ্চিন্তে আপনার অন্তর্মুখী বন্ধুর কাছে বলতে পারেন, সে কখনোই আপনার বিশ্বাস ভাঙবেন না।

সাধারণত যে মানুষগুলো খুব চুপচাপ ধরণের হয়ে থাকে, তাদেরকে আমরা অহংকারী মানুষ ভেবে বসে থাকি। কিন্তু এই মানুষগুলো চুপচাপ থাকতে পছন্দ করলেও তারা মোটেও অহংকারী নন। বরং বন্ধু হিসেবে তারা চমৎকার এবং দারুণ! আপনার যে কোন সমস্যা আপনি তাদের কাছে নির্দ্বিধায় বলতে পারবেন, তিনই তার অভিজ্ঞতা থেকে আপনার জন্য কোন কাজটি ভালো হবে সেটি বলে দেবেন এবং প্রতিটা মুহূর্তে তারা আপনার কাছে বিশ্বস্ত থাকবেন।