ব্লু হোয়েল’র পর এবার আতঙ্কের নাম ‘গেম অফ ৭২’

After-the-Blue-Whale-the-name-of-the-terror-is-Game-of-72 

ব্লু হোয়েলের পর এবার ফেসবুকে ছড়িয়েছে নতুন আরেক বিপজ্জনক ‘গেম অফ ৭২’ নামের একটি গেম। 


এই গেম কিশোর-কিশোরীদের দু’দিনের জন্য বাড়ি থেকে নিখোঁজ থাকতে উৎসাহিত করে। যা অভিভাবকদের কাছে নতুন এক চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

জানা গেছে, ১৪ বছর বয়সি অনেক কিশোর-কিশোরী ফেসবুকে ৪৮ ঘণ্টা চ্যালেঞ্জের এই গেমটি খেলছে বলে মনে করা হচ্ছে। অল্পবয়সিরা প্রায়ই দুজন মিলে বা কয়েকজনের গ্রুপ হিসেবে খেলার সাহস দেখাচ্ছে। এই গেমে নিখোঁজ কিশোররা পুরস্কৃত হয় যখন তাদের চিন্তিত বাবা তাদের খোঁজে ফেসবুকে বন্ধুদের সাহায্যের জন্য জিজ্ঞাসা করেন।

এছাড়া এই গেমটি গত বছরে উত্তর ইউরোপে ফেসবুকে ভাইরাল হয়েছিল। চলতি বছরে উদ্বিগ্ন রাখছে ব্রিটেনে অনেক অভিভাবকদের। গেমটিতে অংশগ্রহণকারী সাহসী কিশোররা একে অপরকে ১২, ২৪ অথবা ৭২ ঘণ্টার জন্য পরিবার থেকে নিখোঁজ হওয়ার জন্য চ্যালেঞ্জ দিয়ে থাকে।  

পুলিশের মতে, অনেক কিশোর এ খেলায় ৪৮ ঘণ্টার সময়সীমা উপেক্ষা করে আরো বেশি সময় নিখোঁজ থাকতে আগ্রহী থাকে। অযৌক্তিকভাবে নিখোঁজ হওয়াটা পরিবারের জন্য উদ্বেগের।

আতংকে থাকতে হয় যে, তারা মারা গেছে, ধর্ষণের শিকার হয়েছে, পাচার করা হয়েছে বা হত্যা করা হয়েছে। কিন্তু এই বাচ্চারা মনে করে এটা মজার খেলা। এই সুযোগে অনেক অপরাধীও তৎপর হয়ে উঠতে পারে। বেড়ে যেতে পারে সত্যিকারের অপহরণ।

ব্লু হোয়েলের পর এবার ফেসবুকে ছড়িয়েছে নতুন আরেক বিপজ্জনক ‘গেম অফ ৭২’ নামের একটি গেম।