লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পে প্রশিক্ষণ নিয়ে দেশের মুখ উজ্জ্বল করল ‘টিম সানারাসা’

 Team-Sarnasa-brightens-the-countrys-face-in-training-on-learning-and-earning-projectsTeam-Sarnasa-brightens-the-countrys-face-in-training-on-learning-and-earning-projects

সরকারের লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পে প্রশিক্ষণ নিয়ে প্রথম বাংলাদেশি দল হিসবে ফ্রিল্যান্সার ডট কম থেকে লোগো এক্সপোজ প্রতিযোগিতায় গ্রান্ড প্রাইজ পেয়েছে টিম সানারাসা। প্রাইজ হিসেবে তারা ১০ হাজার ডলার পুরস্কার জিতেছে।


২৪ অক্টোবর মঙ্গলবার ফ্রিল্যান্সার ডট কম এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, এই প্রতিযোগিতায় হাজারের বেশি প্রতিযোগি অংশ নেয়। এদের মধ্যে থেকে বাংলাদেশের টিম সানারাসা গ্রান্ড প্রাইজ পুরস্কার পেয়েছে এবং ডিজাইনার বি টিম পেয়েছে স্পেশাল অ্যাওয়ার্ড।

টিম সানারাসার নেতৃত্বদানকারী শামছুল হক সাকিব প্রিয়.কমকে জানান, বিশ্বের নানা দেশের প্রতিযোগিদের হটিয়ে তারা গ্রান্ড প্রাইজ জিতেছে যা বাংলাদেশের ফ্রিল্যান্সারদের জন্য গর্বের বিষয়। তিনি আরও জানান, বাংলাদেশ থেকে এই প্রথম কোনো বাংলাদেশি বা বাংলাদেশি দল এই পুরস্কার জিতল।

সাকিব বর্তমানে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত। এ ছাড়া তার টিমে থাকা নাসিমা আখতার বেগম বদরুন্নেছা কলেজে পড়াশুনা করছেন, রাকিবুল হাসান এবং আরিফুল ইসলাম সাগর নিউ মডেল ডিগ্রি কলেজে পড়াশুনা করছেন।

সাকিব বলেন, আমি সম্প্রতি সরকারের লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পে গ্রাফিক্স ডিজাইনের উপরে প্রশিক্ষণ নেই। চাঁপাইনবাবগঞ্জ থেকে ২০১৬ সালের ডিসেম্বর থেকে ২০১৭ সালের জানুয়ারি পর্যন্ত আমি এই প্রশিক্ষণ নিয়েছি। এরপর আমি আমার টিমের অন্যান্যদের প্রশিক্ষণ দেই। এরপর ফ্রিল্যান্সার ডট কম থেকে লোগো কন্টেস্টে অংশ নেই আমরা।

তিনি আরও বলেন, এক মাস ধরে আমরা বিভিন্ন কাজ করেছি এবং আমরা পাজেল লোগো বানিয়েছি। দেশের বিভিন্ন মাদ্রাসা, স্কুল-কলেজে আউটসোর্সিংয়ে তরুণদের উদ্বুদ্ধ করার জন্য সেমিনার করেছি, ফ্রিল্যান্সার ডট কমকে দেশের তরুণদের মাঝে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করেছি।

সাকিব বলেন, আমাদের দেশে বেকার সমস্যা রয়েছে। তবে সরকারের লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পসহ অন্যান্য প্রকল্পে অংশ নিয়ে এ বেকারত্ব কমানো সম্ভব। এ ছাড়া আমাদের চিন্তাধারায় পরিবর্তন আনা উচিত। যেমন আমাদের মা-বাবারা চিন্তা করেন ছেলে বা মেয়ে বড় হয়ে চিকিৎসক,ইঞ্জিনিয়ার হবে। তাদের এই চিন্তাধারা থেকে সরে আসতে হবে। কারণ এখন আউটসোর্সিং করে অনেক অর্থ উপার্জন করা সম্ভব।

উল্লেখ্য, ‘এক্সপোজ আওয়ার লোগো’ শীর্ষক এই প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে স্পেশাল অ্যাওয়ার্ড পেয়েছে ‘ডিজাইনার বি টিম’। তারা ফ্লাসমুব ক্যাটাগরিতে ৩ হাজার ডলার পুরস্কার জিতেছে। এ হছাড়া অ্যাডভার্টাইজার ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে কলম্বিয়া থেকে অংশ নেওয়া ইয়ামিরা এন, ‘সারপ্রাইজ মি’ ক্যাটাগরিতে ফিলিপাইনের ‘বেবি যে এল’, ট্রাভেলার ক্যাটাগরিতে ইন্দোনেশিয়ার ‘সুইওয়াগা পি’, সুপারস্টার ক্যাটাগরিতে ইন্দোনেশিয়া ‘ইকো পি’, পার্টি সোল ক্যাটাগরিতে ফিলিপাইনের ‘রেইন এফ’, ভ্লগার ক্যাটাগরিতে নেপালের ‘টিম ইয়ালা’। এ ছাড়া আরও দুইটি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে যুক্তরাষ্ট্র এবং আলবেনিয়ার দুইটি দল।

সরকারের লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকল্পে প্রশিক্ষণ নিয়ে প্রথম বাংলাদেশি দল হিসবে ফ্রিল্যান্সার ডট কম থেকে লোগো এক্সপোজ প্রতিযোগিতায় গ্রান্ড প্রাইজ পেয়েছে টিম সানারাসা। প্রাইজ হিসেবে তারা ১০ হাজার ডলার পুরস্কার জিতেছে।