ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেবেন অস্কার জয়ী বাংলাদেশি নাফিস বিন জাফর

ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নেবেন অস্কার জয়ী বাংলাদেশি নাফিস বিন জাফর 

দেশের সবচেয়ে বড় তথ্য-প্রযুক্তি মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ এ অংশ নিতে যাচ্ছেন প্রথম বাংলাদেশি অস্কার জয়ী ব্যক্তি নাফিস বিন জাফর। সম্প্রতি ডিজিটাল ওয়ার্ল্ড নিয়ে সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।


আয়োজক সূত্রে জানা গেছে, নাফিজ প্রদর্শনীর দ্বিতীয় দিন অর্থাৎ ৭ ডিসেম্বর অংশ নেবেন। রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার-এর (বিআইসিসি) হল অব ফেমে সাড়ে ৫টায় একটি সেশনে অংশ নেবেন তিনি। সেশনটি চলবে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত।

এর আগে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছিলেন, বাংলাদেশ গেমিং ইন্ডাস্ট্রিতে ভালো করছে। এ ছাড়া দেশের তরুণদের মধ্যে গেমিং ইন্ডাস্ট্রিতে কাজের আগ্রহ রয়েছে। এ কারণে নাফিস বিন জাফরকে ডিজিটাল ওয়ার্ল্ডয়ে অংশ নেয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। এতে আগ্রহ বৃদ্ধিপাবে তরুণদের মধ্যে।

নাফিস একজন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি সফটওয়্যার প্রকৌশলী এবং অ্যানিমেশন বিশেষজ্ঞ। তিনি প্রথম বাংলাদেশি ব্যক্তি হিসেবে ২০০৭ সালে অস্কার পুরস্কার জেতেন। হলিউডের পাইরেটস অফ দ্য ক্যারিবিয়ান: অ্যাট ওয়ার্ল্ড’স এন্ড চলচ্চিত্রে ফ্লুইড অ্যানিমেশনের জন্য সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল বিভাগে ডিজিটাল ডোমেইন নামে ভিজ্যুয়াল ইফেক্টস ডেভেলপার কোম্পানির হয়ে দুই সহকর্মী ডাগ রোবেল ও রিয়ো সাকাগুচি সাথে নাফিস এ পুরস্কার জেতেন।

এদিকে শুধু নাফিজ নয়, ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’-এ অংশ নিতে যাচ্ছে বিশ্বের প্রথম সোশ্যাল রোবট সোফিয়া এবং এর নির্মাতা প্রতিষ্ঠান হ্যানসন রোবোটিক্স। এছাড়া ৪ দিনব্যাপী এই আয়োজনে গুগল-নুয়ান্সসহ খ্যাতিমান তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ঠ প্রতিষ্ঠানের প্রায় দুই শতাধিক বক্তা ২৪টির বেশি সেমিনারে অংশ নেবেন। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার-বিষয়ক সম্মেলনের পাশাপাশি উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপার সম্মেলন। প্রযুক্তি প্রেমীদের জন্য মেলায় সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপো, স্টার্টআপ জোন, কিডস জোন, মেড ইন বাংলাদেশ জোন এবং ইন্টারন্যাশনাল জোন থাকবে।

উল্লেখ্য, আগামী ৬-৯ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে (বিআইসিসি) পঞ্চম বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তির এই মহাযজ্ঞ। মেলা চলবে সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত।

মেলায় প্রবেশ করতে চাইলে করতে হবে রেজিস্ট্রেশন। ডিজিটাল ওয়ার্ল্ড ওয়েব সাইট ছাড়াও মেলায় প্রবেশের জন্য বিনামূল্যে এই রেজিস্ট্রেশন করা যাবে মোবাইল অ্যাপের মাধ্যমে। এরজন্য গুগল অ্যাপ স্টোর থেকে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ নামে অ্যাপটি ডাউনলোড করতে হবে।

জানা যায়, এই অ্যাপের মাধ্যমে প্রতিদিনকার ইভেন্ট জানার পাশাপাশি মেলা সংক্রান্ত বিভিন্ন তথ্যও পাওয়া যাবে।

আইসিটি ডিভিশনের উদ্যোগে আয়োজিত এই মেলায় আয়োজন সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও একসেস টু ইনফরমেশন (এটুআই)।

মেলার পার্টনার হিসেবে থাকছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য), ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব), বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ), বাংলাদেশ উইমেন ইন আইটি (বিআইডব্লিউটি), সিটিও ফোরাম।

দেশের সবচেয়ে বড় তথ্য-প্রযুক্তি মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ এ অংশ নিতে যাচ্ছেন প্রথম বাংলাদেশি অস্কার জয়ী ব্যক্তি নাফিস বিন জাফর। সম্প্রতি ডিজিটাল ওয়ার্ল্ড নিয়ে সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।