গুগলের অ্যাডসেন্স এবার বাংলায়

গুগলের অ্যাডসেন্স এবার বাংলায় 

গুগল বাংলা ভাষায় তাদের গুগল অ্যাডসেন্স সেবা দেওয়ার ঘোষণা দিয়েছে।


বাংলাদেশের ডিজিটাল সংবাদমাধ্যমের জন্য তারা এই সেবা চালু করেছে, যাতে এসব প্রতিষ্ঠান অনলাইনে বাংলা কনটেন্ট থেকে অর্থ আয় করতে পারে।


রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে এক অনুষ্ঠানে এই সেবা সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরে গুগল।

এ উপলক্ষে গুগল টিম দেশের শীর্ষস্থানীয় মিডিয়া সংশ্লিষ্টদের জন্য একটি কর্মশালার আয়োজন করে। এতে তাদের গুগল অ্যাডসেন্স সেবা সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া হয়।

কর্মশালাটি আয়োজনের প্রধান উদ্দেশ্য হলো, গুগল অ্যাডসেন্স সেবার বৈশিষ্ট্যগুলো তুলে ধরার মাধ্যমে এ সম্পর্কে সংশ্লিষ্টদের আরও অবগত করা।
 


এতে বাংলা ভাষায় কনটেন্ট পরিবেশনকারী অনলাইন পোর্টালগুলো আরও বেশি পরিমাণে আয় করতে পারবে বলে আশা করা যাচ্ছে।

বাংলা ভাষায় গুগল অ্যাডসেন্স সেবার বিষয়ে বক্তব্য দেন গুগলের স্ট্র্যাটেজিক পার্টনার ম্যানেজার আহমদ শাহ নওয়াজ; গুগলের সাউথ এশিয়া ফ্রন্টিয়ারের কান্ট্রি কনসালট্যান্ট হাশমী রাফসানজানী; গুগলের সাউথ ইস্ট এশিয়ার (এসইএ) পার্টনার মানিটাইজেশন স্পেশালিস্ট অজয় লুথার এবং গুগলের সিপিটি পার্টনারের রিডহোয়ার এর জিতিন চৌধুরী। এতে দেশের শীর্ষস্থানীয় ৩৫টি সংবাদমাধ্যম কোম্পানির প্রায় ৭০ জন অতিথি অংশ নেন।

গুগল অ্যাডসেন্স ১২ বছরেরও বেশি সময় ধরে অনলাইন কনটেন্ট থেকে বেশি পরিমাণে আয় করার ক্ষেত্রে সহায়তা করে আসছে। বর্তমানে ২০ লাখেরও বেশি মানুষ গুগল অ্যাডসেন্স সেবা ব্যবহারের মাধ্যমে অর্থ আয় করছেন। গত কয়েক বছরে বাংলাদেশে অনলাইন মিডিয়ায় বাংলা ভাষায় কনটেন্ট পাওয়ার চাহিদা নিয়মিতভাবে বাড়ছে। সেজন্য অ্যাডসেন্স সেবাও দ্রুত প্রসার লাভ করবে বলে মনে করা হচ্ছে।

গুগলের স্ট্র্যাটেজিক পার্টনার ম্যানেজার আহমদ শাহ নওয়াজ বলেন, সামাজিক সম্মিলনমূলক এই কর্মশালার আয়োজনের অন্যতম উদ্দেশ্য ছিল, গুগল অ্যাডসেন্স সেবার বৈশিষ্ট্যগুলো তুলে ধরে এ সম্পর্কে মিডিয়া সংশ্লিষ্টদের আরও অবগত করা এবং তাদের এ সংক্রান্ত সাম্প্রতিক সময়ের সেরা চর্চাগুলো বা উদাহরণগুলো জানানো। যাতে তারা বাংলা ভাষায় কনটেন্ট পরিবেশনের মাধ্যমে আরও বেশি পরিমাণে আয় করতে পারেন। আমরা বাংলাদেশ ও ভারত এবং বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা লাখ লাখ বাংলাভাষি মানুষের জন্য বাংলায় গুগল অ্যাডসেন্স সেবা চালু করতে পেরে অত্যন্ত আনন্দিত।

গুগল বাংলা ভাষায় তাদের গুগল অ্যাডসেন্স সেবা দেওয়ার ঘোষণা দিয়েছে। বাংলাদেশের ডিজিটাল সংবাদমাধ্যমের জন্য তারা এই সেবা চালু করেছে, যাতে এসব প্রতিষ্ঠান অনলাইনে বাংলা কনটেন্ট থেকে অর্থ আয় করতে পারে।