রবি’র নতুন চিফ টেকনোলজি অফিসার মেধাত

 বিদেশে ইসলামের দাওয়াত দিচ্ছেন অনন্ত জলিল

দেশের অন্যতম ডিজিটাল সল্যুশন প্রোভাইডার রবি’তে নতুন চিফ টেকনোলজি অফিসার হিসেবে যোগ দিলেন মেধাত আল হুসেনি। তিনি এ.কে.এম মোর্শেদের স্থলাভিষিক্ত হলেন যিনি এখন কোম্পানির চিফ সাপ্লাই চেইন অ্যান্ড প্রোগ্রাম অফিসার (সিএসসিপিও) হিসেবে দায়িত্ব পালন করবেন।


টেলিযোগাযোগ খাতে দীর্ঘ ২৩ বছরের অভিজ্ঞতা রয়েছে মেধাতের। সম্প্রতি তিনি হেড অব টেকনোলজি, সাউথ এশিয়া রিজিওন হিসেবে আজিয়াটা গ্রুপে যোগ দিয়ে নেটকো ও ক্যারিয়ার কোলাবেরেশন’র নেতৃত্ব দিয়েছেন।

এর আগে তিনি গ্রামীণফোন লিমিটেড’র চিফ টেকনোলজি অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তখন তিনি নেটওয়ার্ক ও আইটি ফাংশন পরিচালনার দায়িত্বে ছিলেন।

গ্রামীণফোনে যোগদানের আগে তিনি ভিম্পেলকম গ্রুপ’র ওরাস্কম টেলিকম আলজেরিয়া’তে (ডিজেজি) কর্পোরেট স্ট্র্যাটেজি, পিএমও ও বিজনেস ডেভেলপমেন্ট বিভাগে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের পর সিটিও হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ওরাস্কম টেলিকম হোল্ডিং, এটি অ্যান্ড টি ও লুসেন্ট টেকনোলজি’র সাথেও কাজ করেছেন।

মিশরের বেনহা বিশ্ববিদ্যালয় থেকে টেলিকমিউকেশন ইঞ্জিনিয়ারিং’র ওপর এমএসসি এবং এইন শাসম বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশনস ইঞ্জিনিয়ারিং’র ওপর বিএসসি ডিগ্রি অর্জন করেন। এছাড়া নেদারল্যান্ড’র মাস্ট্রিক্ট স্কুল অব ম্যানেজমেন্ট থেকে এমবিএ এবং যুক্তরাষ্ট্রের স্টিভেনস ইন্সটিটিউট অব টেকনোলজি থেকে প্রজেক্ট ম্যানেজমেন্ট’র ওপর মাস্টার্স সার্টিফিকেট অর্জন করেন তিনি।ব্যক্তি জীবনে তিনি বিবাহিত ও দুই মেয়ের বাবা।

সিটিও নিয়োগের ব্যাপারে রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “টেলিযোগাযোগ খাতে দীর্ঘ অভিজ্ঞতা এবং প্রযুক্তির ওপর মেধাতের দক্ষতা ডিজিটাল কোম্পানি হিসেবে প্রতিষ্ঠা পেতে আমাদের প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে। পাশাপাশি মোরশেদ চিফ সাপ্লাই চেইন অ্যান্ড প্রোগ্রাম অফিসার হিসেবে যোগদান করায় ফোর জি লাইসেন্স পাওয়ার সাথে সাথে প্রযুক্তিটি চালুর ক্ষেত্রে আমাদের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। আমাদের বিশ্বাস নেতৃত্বস্থানীয় পর্যায়ে যে পরিবর্তন এসেছে তা ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়নে সহায়ক হবে।”

সিএসসিপিও হিসেবে মোরশেদ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট অ্যান্ড এন্টারপ্রাইজ প্রোগ্রাম ম্যানেজমেন্ট অফিস (ইপিএমও) পরিচালনা করবেন। কোম্পানির ব্যয় ব্যবস্থাপনা এবং সম্পৃক্ত প্রকল্পগুলোর সঠিক বাস্তবায়নের লক্ষ্যে মূলধনী ব্যয় ব্যবস্থাপনার ওপর জোর দেবেন তিনি।

থ্রিজি প্রযুক্তি চালু এবং রবি ও এয়ারটেল একীভূতকরণের পর নেটওয়ার্ক সমন্বয়’র মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে দেশব্যাপী শক্তিশালী নেটওয়ার্ক স্থাপনের মাধ্যমে রবিকে দেশের অন্যতম ব্র্যান্ডে পরিণত করেছেন কোম্পানির নেতৃত্বস্থানীয় পর্যায়ে দায়িত্বপালনকারী মোর্শেদ।

দেশের অন্যতম ডিজিটাল সল্যুশন প্রোভাইডার রবি’তে নতুন চিফ টেকনোলজি অফিসার হিসেবে যোগ দিলেন মেধাত আল হুসেনি। তিনি এ.কে.এম মোর্শেদের স্থলাভিষিক্ত হলেন যিনি এখন কোম্পানির চিফ সাপ্লাই চেইন অ্যান্ড প্রোগ্রাম অফিসার (সিএসসিপিও) হিসেবে দায়িত্ব পালন করবেন।