মরিচের চাইতেও পাঁচশ গুণ ঝাল যে আইসক্রিম!

 

স্কটল্যান্ডের অ্যালডউইচ ক্যাফে অ্যান্ড আইসক্রিম পার্লারে পাওয়া যাচ্ছে ‘পৃথিবীর সবচাইতে বিপজ্জনক’ আইসক্রিমটি।


গ্লাসগো শহরের অ্যালডউইচ ক্যাফে অ্যান্ড আইসক্রিম পার্লারটি মূলত ইতালিয় একটি পরিবার পরিচালনা করে আসছে। গত ৫ ফেব্রুয়ারি এই পরিবারের একজন লি বানদোনি। তিনি নিউ ইয়র্ক পোস্টকে এই তথ্য দেন।

ইতালিয় এই পরিবার দাবি করে, ‘রেসপিরো ডেল ডিয়াভলো’ অর্থাৎ ‘শয়তানের নিঃশ্বাস’ নামের এই আইসক্রিম খাওয়ার চল এসেছে ইতালির ডেভিল’স ব্রিজ নামের এক জায়গা থেকে। এই আইসক্রিমের রেসিপি ১৯৩৬ সাল থেকে একই রকম আছে। প্রতিদিন টাটকা উপকরণ ব্যবহার করে তারা এই আইসক্রিম প্রস্তুত করেন।

আইসক্রিম পার্লারের দাবি, প্রচণ্ড ঝাল টাবাস্কো সসের চাইতেও পাঁচশ গুণ বেশি ঝাল এই আইসক্রিম। এটা তৈরিতে ব্যবহৃত ক্যারোলিনা রেড পেপার মরিচটি ঝাল পরিমাপের স্কোভিল স্কেলে ১৫ লাখ এসএইচইউয়েরও বেশি ঝাল।

আইসক্রিমটি এতই ঝাল যে, তা তৈরি করার সময়ে হাতে গ্লাভস পরে থাকা বাধ্যতামূলক। এটি খাওয়ার জন্য আপনাকে ১৮ বছর বয়সী হতেই হবে। এরপরেও নিস্তার নেই। আইসক্রিম মুখে দেবার আগেই এমন একটি না-দাবি পত্রে আপনাকে স্বাক্ষর করতে হবে, যেখানে অসুস্থতা এমনকি মৃত্যুর ঝুঁকির কথাও বলা হয়েছে। তবে এত অসাধারণ একটি আইসক্রিমের দামটা সামান্যই, এক স্কুপ আইসক্রিমের দাম তারা রাখেন দুই পাউন্ড।

স্কটল্যান্ডের অ্যালডউইচ ক্যাফে অ্যান্ড আইসক্রিম পার্লারে পাওয়া যাচ্ছে ‘পৃথিবীর সবচাইতে বিপজ্জনক’ আইসক্রিমটি।