দেশের বাজারে এ মাসের তিন ফোন

দেশের বাজারে এ মাসের তিন ফোন 

চলতি মাসে দেশের মোবাইল বাজারে যুক্ত হয়েছে আরও তিনটি স্মার্টফোন। এই তিনটি স্মার্টফোনের মধ্যে সবচেয়ে সর্বনিম্ন মূল্য ৫ হাজার ৯৯৯ টাকা এবং সর্বোচ্চ মূল্য ১৯ হাজার ৯৯৯ টাকা ছিল। এক নজরে দেখে নিন দেশের বাজারে চলতি মাসে যুক্ত হওয়া তিন স্মার্টফোন:



প্রথমবারের মতো নিউ জেনারেশন ১৮:৯ রেশিওর স্মার্টফোন নিয়ে এসেছে দেশীয় প্রতিষ্ঠান ওয়ালটন। যার মডেল ‘প্রিমো জিএইচ৭’। এটিকে দেশের সেরা ফুল ভিউ ডিসপ্লের বাজেট ফোন বলছে ওয়ালটন। ফোনটিতে রয়েছে ৫.৪৫ ইঞ্চির এফডব্লিউভিজিএ প্লাস আইপিএস ডিসপ্লে। পর্দার রেজুলেশন ৯৬০ বাই ৪৮০ পিক্সেল। রয়েছে ২.৫ডি কার্ভড গ্লাসও। ফোনটির পেছনে ব্যবহার করা হয়েছে এলইডি ফ্ল্যাশযুক্ত বিএসআই ৮ মেগাপিক্সেল অটো ফোকাস ক্যামেরা। এতে ৪পি লেন্স থাকায় ছবি হবে নিখুঁত। পেছনের ক্যামেরায় রয়েছে ‘পোর্টরেইট মোড’। যা ছবিতে ‘বোকেহ ইফেক্ট’ দেবে। ফলে সাবজেক্টকে ফোকাস করে আশেপাশের সবকিছুকে ব্লার করে ছবি তোলা যাবে। সেলফির জন্য ফোনটির সামনে রয়েছে সফট এলইডি ফ্ল্যাশযুক্ত বিএসআই ৫ মেগাপিক্সেল ক্যামেরা। ৩পি লেন্স থাকায় সেলফি হবে উন্নতমানের। ক্যামেরার বিশেষ ফিচারের মধ্যে রয়েছে ফোর-এক্স ডিজিটাল জুম, টাইম ল্যাপস, টাচ শট, ফেস ডিটেকশন, ফেস বিউটি, প্যানোরমা, এইচডিআর, সিন ফ্রেম, সেলফ টাইমার, অটো-ফোকাস, কন্টিনিউয়াস ফোকাস, টাচ-ফোকাস ইত্যাদি।

১.৩ গিগাহার্জের কোয়াড কোর প্রসেসর সম্বলিত এই স্মার্টফোনটিতে রয়েছে ১ গিগাবাইট ডিডিআর র‍্যাম। গ্রাফিক্স হিসেবে ব্যবহৃত হয়েছে মালি-৪০০। প্রয়োজনীয় ফাইল সংরক্ষণে রয়েছে ৮ গিগাবাইট স্টোরেজ। যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ৬৪ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। অ্যান্ড্রয়েড নূগাট ৭.০ অপারেটিং সিস্টেমে পরিচালিত স্মার্টফোনটির প্রয়োজনীয় পাওয়ার ব্যাক-আপের জন্য রয়েছে ২৫০০ মিলিঅ্যাম্পিয়ার লি-আয়ন ব্যাটারি। কালো, নীল, সোনালি এবং রূপালি এই চারটি ভিন্ন রঙে পাওয়া যাবে এই স্মার্টফোনটি এবং এর মূল্য ধরা হয়েছে ৫ হাজার ৯৯৯ টাকা।


ক্যামন আই স্মার্টফোনটিতে থাকছে ৫পি লেন্স যুক্ত ১৩ মেগাপিক্সেল লো লাইট সেলফি ক্যামেরা এবং ১৩ মেগাপিক্সেল লো লাইট ব্যাক ক্যামেরা। অ্যান্ড্রয়েড ৭.০ (ন্যূগাট) ভার্সনে চালিত, স্লিম (৭.৭৫ মিমি.) এবং স্টাইলিশ ক্যামন আই এর, ৫.৬৫ ইঞ্চি এইচডি আইপিএস ইনফিনিটি ডিসপ্লে (ফুল ভিউ), ভিডিও, গেমিং এবং মাল্টি টাস্কিং এ ব্যবহারকারী পাবে ভিন্নধর্মী অভিজ্ঞতা।

৩ গিগাবাইট র‍্যাম এবং ৩২ গিগাবাইট রমের সাথে, ক্যামন আই এর ১.৩ গিগাহার্জ কোয়াড কোর প্রসেসর এ, পারফরমেন্স হবে আরও দুর্দান্ত। স্পর্শকাতর এবং সংবেদনশীল সিকিউরিটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ০.১৫ সেকেন্ড এ ডিভাইস কে আনলক করতে সক্ষম। ৩,০৫০ এমএএইচ ব্যাটারি দীর্ঘ সময় পর্যন্ত ক্যামন আই কে রাখবে সচল। ক্যামন আই তিনটি ভিন্ন রঙ এ - শ্যাম্পেন গোল্ড, মিডনাইট ব্ল্যাক এবং সিটি ব্লু পাওয়া যাচ্ছে । এর খুচরা মূল্য ধরা হয়েছে ১৪ হাজার ৬৯০ টাকা।

এই স্মার্টফোনে রয়েছে একটি ফুল স্ক্রিন ডিসপ্লে। ১৯ হাজার ৯৯০ টাকা মূল্যের এই হ্যান্ডসেটে থাকছে ৩ গিগাবাইট র‍্যাম এবং ৩,১৮০ এমএএইচ ব্যাটারি। মোবাইলটিতে থাকছে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা ও ১৩ মেগা পিক্সেল ব্যাক ক্যামেরা। এ৮৩-এর পরিমাপ ৫.৭ ইঞ্চি, কিন্তু ১৮:৯ অনুপাতের সর্বোচ্চ সরু এই ডিভাইসের বেজেল অনুপাতসহ এর স্ক্রিনের আকার ৫ ইঞ্চি। ফুল স্ক্রিন ডিসপ্লে ইফেক্টকে পূর্ণতা দিতে এ৮৩ তে আছে ১৪৪০*৭২০ উচ্চ রেজ্যুলেশন, যা প্রতিটি ছবিকে করে আরও পরিস্কার এবং উজ্জ্বল। এতে আরও রয়েছে ফেস আনলক ফিচার। এর ৪ গিগাবাইট অপারেটিং মেমোরি তরুণদের পছন্দের গেমস উপভোগ করতে সাহায্য করবে এবং এতে রয়েছে তিনটি আলাদা কার্ড স্লট (ডাবল ন্যানো-সিম কার্ড-এর সাথে টিএফ স্লট)। ২৫৬ গিগাবাইট পর্যন্ত মেমোরি বৃদ্ধি করা যাবে এই স্মার্টফোনটিতে। ফাইল শেয়ারের জন্য নতুন কালার ওএস ৩.২ অপারেটিং সিস্টেম এন্ড ও-শেয়ার ৬ থেকে  সাতটি সাধারণ ফটো এক সেকেন্ডেই স্থানান্তর করা যাবে।

চলতি মাসে দেশের মোবাইল বাজারে যুক্ত হয়েছে আরও তিনটি স্মার্টফোন। এই তিনটি স্মার্টফোনের মধ্যে সবচেয়ে সর্বনিম্ন মূল্য ৫ হাজার ৯৯৯ টাকা এবং সর্বোচ্চ মূল্য ১৯ হাজার ৯৯৯ টাকা ছিল। এক নজরে দেখে নিন দেশের বাজারে চলতি মাসে যুক্ত হওয়া তিন স্মার্টফোন: