ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডিন'স অ্যাওয়ার্ড প্রাপ্তিতে এগিয়ে নারীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডিন'স অ্যাওয়ার্ড প্রাপ্তিতে এগিয়ে নারীরা 

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রতি বছর তার বিভিন্ন ফ্যাকাল্টির শিক্ষার্থীদের ব্যাচেলর পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফল করার জন্য সর্বোচ্চ সম্মাননা ডিন'স অ্যাওয়ার্ড প্রদান করে থাকে। গত এক দশক ধরে এই সম্মাননা প্রাপ্তির ক্ষেত্রে এগিয়ে আছে নারীরা।


বিগত ১০ বছরে জীববিজ্ঞান বিভাগ থেকে পুরস্কার পেয়েছেন ৫৯৯ জন শিক্ষার্থী। এদের মাঝে ৩৯৮ জন অর্থাৎ ৬৬ শতাংশই নারী। ১০ বছর আগে অর্থাৎ ২০০৭ সালে জীব বিজ্ঞান বিভাগ থেকে ডিন'স অ্যাওয়ার্ড পেয়েছিলেন ৭১ জন শিক্ষার্থী। তার মাঝে ৩৫ জন ছিলেন নারী (৪৯ শতাংশ)।

২০০৮ সালে আবার পুরস্কৃত হওয়া ৪৮ জন শিক্ষার্থীর মাঝে ৪১ জনই ছিলেন পুরুষ। এরপর বদলে যায় চিত্র। ২০০৯ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত অ্যাওয়ার্ডপ্রাপ্ত নারী শিক্ষার্থীদের হার যথাক্রমে ৮৪, ৬০, ৭৯,৭২, ৭০, ৭৬, ৬৮ ও ৭০ শতাংশ।

অন্যান্য বিভাগেও নারীদের অগ্রগতি লক্ষণীয়। ২০১৭ সালের ব্যবসা শিক্ষা বিভাগের ডিন'স অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ৫৩ শতাংশ নারী অ্যাওয়ার্ড পেয়েছেন।

বিভিন্ন গুণমান যাচাইয়ের পর বিশেষত কোনো প্রকার ফলোন্নয়ন পরীক্ষা ব্যাতিরেকে সিজিপিএ-এর গড়পরতা ৩ দশমিক ৭৫ ঠিক রাখা গ্রাজুয়েটরা এই সম্মাননার জন্যে বিবেচিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রতি বছর তার বিভিন্ন ফ্যাকাল্টির শিক্ষার্থীদের ব্যাচেলর পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফল করার জন্য সর্বোচ্চ সম্মাননা ডিন'স অ্যাওয়ার্ড প্রদান করে থাকে। গত এক দশক ধরে এই সম্মাননা প্রাপ্তির ক্ষেত্রে এগিয়ে আছে নারীরা। খবর বাসস।