মাইক্রোওয়েভ ওভেনে ১২ মিনিটে বিফ ভুনা!

 

নগর জীবনে আজকাল গ্যাসের সমস্যা কম-বেশি সব এলাকাতেই। সিলিন্ডার গ্যাস ব্যবহারে অনেকেই ভয় পান, কারণ যখন-তখন দুর্ঘটনা ঘটার একটি আশঙ্কা থেকে যায়। সেদিক থেকে মাইক্রোওয়েভ ওভেনে বিদ্যুৎ খরচ হলেও সময় ও ঝামেলা কম। তা ছাড়া আজকাল বিদ্যুৎ সাশ্রয়ী মাইক্রোওয়েভ ওভেনও বের হয়েছে। তাই বিলটাও বেশি ওঠে না। সেই ধরনের ওভেনে খাবার গরম করা ছাড়াও  রান্না করা যায় নানা রকম সুস্বাদু খাবার। আজ থাকছে অনেকের প্রিয় বিফ ভুনা করার রেসিপি। এতে সময় লাগবে সব মিলিয়ে ১০ থেকে ১২ মিনিট। 


যা লাগবে 
গরুর মাংস আধা কেজি
টক দই আধা কাপ
আদা-রসুন বাটা ১ চা চামচ করে
পেঁয়াজ বাটা ১/৪ কাপ
হলুদ ও ধনিয়া গুঁড়ো আধা চা চামচ করে
মরিচ গুঁড়ো ১ চা চামচ
জিরা গুঁড়ো ১ চা চামচ
গরম মসলা গুঁড়ো ১/৪ চা চামচ
আস্ত তেজপাতা, এলাচ, দারুচিনি কয়েকটি করে
তেল আধা কাপ
লবণ স্বাদমতো

প্রণালি
- গরুর মাংসকে টক দই দিয়ে মেখে রেখে দিন। আগের দিন রাতেই মেখে রাখতে পারেন। অথবা রান্নার ২/৩ ঘণ্টা আগে মেখে রাখুন।
-জিরা গুঁড়ো ও গরম মসলা বাদে বাকি সব মসলা ও তেল একটি ওভেন প্রুফ বাটিতে নিন। ১/৪ কাপ পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।
-এবার এই মিশ্রণে ঢাকনা ছাড়া হাই পাওয়ারে রান্না করুন দুই মিনিট।
-২ মিনিট পর বাটি বের করে ভেতরে মাংস দিয়ে দিন। ভালো করে মিশিয়ে নিন। প্রয়োজনে ১/৪ কাপ পানি দিন। এবার ঢাকনা দিয়ে হাই পাওয়ারে রান্না করুন ৭/৮ মিনিট।
-ওভেন বন্ধ হয়ে গেলে খুলবেন না। সেভাবেই রেখে দিন ৫ মিনিট। কারণ উত্তাপের কারণে ভেতরে তখনও রান্না চলছে।
-৫ মিনিট পর মাংস বের করে জিরা গুঁড়ো ও গরম মশলা গুঁড়ো মিশিয়ে দিন। একটু যাচাই করে দেখুন মাংস সেদ্ধ হয়েছে কি না। তারপর প্রয়োজন অনুসারে আরও ১ থেকে ৫ মিনিট রান্না করুন ঢাকনা দিয়ে।
- ওভেন বন্ধ হয়ে গেলে ৫ মিনিট পর বের করুন। বেরেস্তা ছিটিয়ে পরিবেশন করুন গরম গরম।

টিপস
মাইক্রোওয়েভে কিছু রান্না করার সময় অবশ্যই ঢাকনা দিয়ে রান্না করুন। প্রয়োজনে একটানা ৮ মিনিটের জন্য ওভেন না চালিয়ে ভাগে ভাগে চালান। এতেও সহজে মাইক্রোওয়েভে রান্না শিখে নিতে পারবেন।

নগর জীবনে আজকাল গ্যাসের সমস্যা কম-বেশি সব এলাকাতেই। সিলিন্ডার গ্যাস ব্যবহারে অনেকেই ভয় পান, কারণ যখন-তখন দুর্ঘটনা ঘটার একটি আশঙ্কা থেকে যায়। সেদিক থেকে মাইক্রোওয়েভ ওভেনে বিদ্যুৎ খরচ হলেও সময় ও ঝামেলা কম। তা ছাড়া আজকাল বিদ্যুৎ সাশ্রয়ী মাইক্রোওয়েভ ওভেনও বের হয়েছে। তাই বিলটাও বেশি ওঠে না। সেই ধরনের ওভেনে খাবার গরম করা ছাড়াও রান্না করা যায় নানা রকম সুস্বাদু খাবার। আজ থাকছে অনেকের প্রিয় বিফ ভুনা করার রেসিপি। এতে সময় লাগবে সব মিলিয়ে ১০ থেকে ১২ মিনিট।