পহেলা বৈশাখ মুরালি ছাড়া কি চলে

পহেলা বৈশাখ মুরালি ছাড়া কি চলে 

পহেলা বৈশাখে মুরালি ছাড়া চলে? চলবেই বা কিভাবে? বাঙালির বৈশাখ মুড়ি, মুড়কি, নাড়ু, মোয়া, মুরালি ছাড়া কল্পনা করাও যায় না।


মেলায় বেড়াতে গেলে অথবা এখন অনেক দোকানেই আপনি রেডিমেট এই খাবারগুলো কিনতে পাবেন। কিন্তু, কথা হচ্ছে, কেনা খাবারগুলো কতখানি স্বাস্থ্যসম্মত? তার থেকে বড় কথা বাড়িতে যদি বৈশাখের আয়োজন করেই থাকেন, তাহলে এই খাবারগুলো আপনি ঝটপট ঘরেই তৈরি করে নিতে পারেন।

আসছে বৈশাখের আয়োজনে আমরা আপনাকে এ ধরনের কিছু রেসিপি জানানোর চেষ্টা করব। আসুন আজ আমরা জেনে নেই মুরালি তৈরি করার সহজ রেসিপি;

উপকরণ:

ময়দা– ১ থেকে দেড় কাপ
গুড়/চিনি– ১ কাপ (সাদা রাখতে চাইলে চিনি ব্যবহার করুন)
লবণ– সামান্য।
তেল– ভাজার জন্য
পানি– ২/৪ কাপ
ফুড কালার– (ইচ্ছামত)

প্রণালী:

প্রথমে একটা বাটিতে ময়দা, লবণ আর ২ টেবিল চামচ তেল দিয়ে ভালো করে মিশিয়ে পরিমাণ মতো পানি দিয়ে ডো করে নিতে হবে। তারপর ডোটি একটি ভেজা সুতি কাপড় দিয়ে ২০ মিনিট ঢেকে রাখতে হবে।

এখন ডো মোটা রুটি বানিয়ে নিন। এবার চাকু অথবা কাটার দিয়ে লম্বা লম্বা করে কেটে নিন। মনে রাখবেন কাটা পিসগুলো যেন ৩-৪ ইঞ্চি লম্বা এবং চার কোনা সেপ হয়।

তারপর ডুবো তেলে অল্প আঁচে মুরালিগুলো ভেজে নিন। মুরালিগুলো হালকা বাদামী রঙের হয়ে এলে নামিয়ে নিতে হবে।

চুলায় একটি হাঁড়ি দিন। এবার হাঁড়িতে চিনি/গুঁড় আর পানি দিয়ে নাড়তে নাড়তে সিরা তৈরি করুন। সিরা একটু ঘন হবে। (এক তারের সিরা হবে, সিরা নেড়ে চামচ উপরে তুললে এক সারিতেই সিরা গরিয়ে পড়বে)।

এবার সিরার মাঝে সবগুলো মুরালি দিয়ে চুলার আঁচ একটু কমিয়ে মুরালিগুলো নাড়তে হবে। আস্তে আস্তে সব সিরা ঘন হয়ে মুরালির গায়ে লেগে মাখো মাখো হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করতে হবে।

টিপস:

মুরালি যদি ভিন্ন ভিন্ন রঙের করতে চান তাহলে মুরালির জন্য তৈরি করা ডো কয়েক ভাগ করে নিয়ে আপনার পছন্দ মতো রঙ ব্যবহার করুন এবং সিরায় দেয়ার জন্য আলাদা আলদা পাত্র ব্যবহার করুন।

পহেলা বৈশাখে মুরালি ছাড়া চলে? চলবেই বা কিভাবে? বাঙালির বৈশাখ মুড়ি, মুড়কি, নাড়ু, মোয়া, মুরালি ছাড়া কল্পনা করাও যায় না।