চলচ্চিত্র দিবস: বিভেদে আলাদা আয়োজন

চলচ্চিত্র দিবস: বিভেদে আলাদা আয়োজন 

আজ (৩ এপ্রিল) জাতীয় চলচ্চিত্র দিবস। এ দিনটি উদযাপনে বিএফডিসিতে আলাদাভাবে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আয়োজনগুলো করছে বিএফডিসি কর্তৃপক্ষ ও চলচ্চিত্র পরিবার।


এর নেপথ্য কারণ হিসেবে জানা যায়, বরাবরই এ দিবসকে ঘিরে আয়োজিত অনুষ্ঠানের সভাপতি হিসেবে থেকেছেন নায়করাজ রাজ্জাক। তিনি এখন প্রয়াত। এ জন্য চলচ্চিত্র পরিবার সৈয়দ হাসান ইমামকে সভাপতি করতে চায়। কিন্তু তাতে আপত্তি আসে বিএফডিসি কর্তৃপক্ষ থেকে। যার ফলে চলচ্চিত্র পরিবার প্রশ্ন তুলেছেন তথ্যমন্ত্রীর দিকে। এছাড়াও ভিনদেশি ছবির প্রতি তথ্যমন্ত্রীর আগ্রহের অভিযোগ তুলে বিএফডিসি ছাড়াই আলাদা আয়োজন করা হচ্ছে। ‘চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি’র ব্যানারে দিবসটি পালনের ঘোষণা দিয়েছেন চলচ্চিত্র পরিবার সংশ্লিষ্ট ব্যক্তিরা।

এ বিষয়ে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর  বলেন, ‘বিষয়টি নিয়ে এভাবে আর কথা বলতে চাই না। এখানে অনেক বিষয়ই আছে। আমরা আমাদের মতো করে অনুষ্ঠান করে যাব।’
অনুষ্ঠান নিয়ে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক বলেন, ‘আমরা আলাদাভাবে (বিএফডিসি কর্তৃপক্ষ ছাড়াই) অনুষ্ঠান করার পরিকল্পনা নিয়েছি। সকালে জাতীয় পতাকা ও পায়রা ওড়ানোর মাধ্যমে অনুষ্ঠানের শুরু হবে। এরপর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শুভেচ্ছা জানাবো। এরপর আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে।’
সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচে অংশ নেবেন রোজিনা-সাইফ খান, নিপুণ, পপি, জায়েদ খান, সাইমন সাদিক-মাহিয়া মাহি, জয় চৌধুরী-রোমানা নীড়, সানজু জন-বিপাশা কবির, আসিফ নূর-মিষ্টি জান্নাত, শিপন মিত্র-শিরিন শিলাসহ এ প্রজন্মের নায়ক-নায়িকারা।

এদিকে ‘ঐতিহ্যের ভিত্তি ধরি, দেশের ছবি রক্ষা করি’ স্লোগান নিয়ে সরকারিভাবে উদযাপন হতে যাচ্ছে জাতীয় চলচ্চিত্র দিবস ২০১৮। অনুষ্ঠানটি সমন্বয় করছে বিএফডিসি। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু দিবসটি উপলক্ষে চলচ্চিত্র অঙ্গনের সব শিল্পী-কলাকুশলী, প্রযোজক, নির্মাতা, পরিচালক, পরিবেশক ও প্রদর্শকসহ চলচ্চিত্রামোদী সব দর্শককে শুভেচ্ছা জানিয়েছেন।

মঙ্গলবার সকাল নয়টায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্প অর্পণের মাধ্যমে দিবসটির সূচনা করবেন মন্ত্রী। এতে আরও উপস্থিত থাকবেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম ও তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি একেএম রহমত উল্লাহসহ অনেকে।

আজ (৩ এপ্রিল) জাতীয় চলচ্চিত্র দিবস। এ দিনটি উদযাপনে বিএফডিসিতে আলাদাভাবে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আয়োজনগুলো করছে বিএফডিসি কর্তৃপক্ষ ও চলচ্চিত্র পরিবার।