বাচ্চাদের ঘুম ভালো হয় যে খাবার খেলে


নতুন এক গবেষণায় জানা গেছে, শিশুর বয়স তিনমাস হবার পর থেকেই মায়ের বুকের দুধের পাশাপাশি শক্ত খাবার দিলে তাদের ঘুম ভালো হয়। খবর বিবিসি অনলাইন।


সাধারণত ছয় মাস বয়সের পর শিশুদের বুকের দুধের পাশাপাশি অন্যান্য খাবার দিতে বলা হয়। কিন্তু জেএএমএ পেডিয়াট্রিকস জার্নালে প্রকাশিত এই গবেষণায় বলা হয়, ছয় মাসের আগেই শক্ত খাবার দিলে মা ও শিশু উভয়েই উপকৃত হয়। শিশুরা বেশি সময় ঘুমায় এবং মায়েদের জীবনের মান উন্নত হয়।

লন্ডনের কিং’স কলেজ এবং সেইন্ট জর্জে’স ইউনিভার্সিটি ১,৩০৩টি তিন মাস বয়সী শিশুর ওপর গবেষণা করে। তাদেরকে দুইটি দলে ভাগ করা হয়। প্রথম দলটিকে ছয় মাস পর্যন্ত শুধুই বুকের দুধ পান করানো হয়। অন্যদেরকে তিন মাস বয়স থেকে বুকের দুধের পাশাপাশি অন্য খাবারও দেওয়া হয়। ফলাফলে দেখা যায়, যেসব শিশু তিনমাস বয়স থেকে অন্য খাবার খায় তারা-

    লম্বা সময় ঘুমায়
    ঘন ঘন ঘুম ভাঙে না
    অন্যদের তুলনায় ঘুমের সমস্যা কম হয় তাদের (যেমন কান্না বা মেজাজ খিটখিটে হওয়া)

এ শিশুরা যে খুব বেশি সময় ঘুমায় তাও নয়। অন্যদের তুলনায় তারা প্রতি রাত্রে গড়ে ১৬ মিনিট বেশি ঘুমায়। তবে এটুকুও বাবা-মায়ের উপকারে আসতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা উপদেশ দেয় শক্ত খাবার দেওয়ার আগে ছয় মাস অপেক্ষা করতে। তবে তাদের এ নিয়ম নিয়ে আবারও পরীক্ষা চলছে। অন্তত চার মাস পর্যন্ত অপেক্ষা করতে বলেন অনেক ডাক্তার। শিশুকে ছয়মাসের আগেই খাবার দিতে চাইলে ডাক্তারের সঙ্গে কথা বলে নিন।

শিশুকে কী খাবার দেবেন?

    আলু, মিষ্টি আলু, গাজর, আপেল, নাশপাতি এসব খাবার সেদ্ধ করে বা চটকে দিতে পারেন।
    বাচ্চার দুধের সঙ্গে মিশিয়ে দিতে পারেন নরম ভাত, সিরিয়াল বা নরম কোনো ফল।
    কিছু বাচ্চা একদম মিহি ব্লেন্ড করা খাবার পছন্দ করে, কেউবা একটু চটকে দেওয়াটাই পছন্দ করে।
    বাচ্চা কী খেতে চায়, বিভিন্ন খাবার দিয়ে তা পরীক্ষা করে দেখুন।

নতুন এক গবেষণায় জানা গেছে, শিশুর বয়স তিনমাস হবার পর থেকেই মায়ের বুকের দুধের পাশাপাশি শক্ত খাবার দিলে তাদের ঘুম ভালো হয়। খবর বিবিসি অনলাইন।